বুধবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৩

যুদ্ধের শুরুতে অল্পই যোদ্ধা মেলে


মি যে শহরে থাকছি সেই ক্যানবেরায় অস্ট্রেলিয়ার অন্যান্য বড় শহরগুলোর তুলনায় বাংলাদেশীর সংখ্যা তুলনামুলক অনেক কম। পড়াশোনা করতে আসা ছেলে মেয়ে বাদে বেশির ভাগই পাবলিক সার্ভেন্ট। সঠিক সংখ্যা জানা না গেলেও হয়তো ১৫০০-১৭০০ হবে, বেশীও হতে পারে। প্রশাসনিক রাজধানী হওয়াতে মূলত সরকারী কাজে নিয়োজিত মানুষজনই এখানে বেশি। ৯৯% বাংলাদেশীরই ২ এর অধিক ডিগ্রি আছে, ডিগ্রী হিসেব করলে শিক্ষিতই বলা যায়, মননে শিক্ষিত কিনা সেটা জানি না।

গত ২ ফেব্রুয়ারীতে এখানে চাঁটগাইয়া মানুষরা মেজবান করেছিলো।  গরুর মাংস -  ছাগু মাংস সাথে পোলাও/ভাত। প্রায় ৭০০ লোক হয়েছিলো, খাবার দাবারের আয়োজনে লোক একটু বেশীই হয়।আমি যাই নাই। ফান্ড রেইজিং এর ব্যবস্থা ছিলো। শুনেছি সেটায় নাকি মেরে কেটে ৫০০ ডলারও উঠেনি। বলা দরকার , ক্যানবেরায় মেইডেন হাউজহোল্ড ইনকাম $২৮১৫/সপ্তাহ যেখানে অস্ট্রেলিয়ার ক্ষেত্রে $১২৩৪/সপ্তাহ। বাঙালি কিপটা না হলেও এখানকার  অনেক (সংশোধিত ও সংযোজিত ) স্বচ্ছল বাঙালিরাই কিপটা, অবশ্যই সবাই না (সংশোধিত ও সংযোজিত)।



বাংলাদেশের যে সব ছেলে মেয়েরা এখানে পড়াশোনা করতে এসেছে তাদের উদ্যোগে গত ১৩ ফেব্রুয়ারীতে বাংলাদেশ হাইকমিশনের সামনে একটি মানব বন্ধন করা হয়েছিলো। দাবি ছিলো একটাই " যুদ্ধোপরাদীদের ফাঁসি চাই"। প্রায় ৫০ জন ছাত্র-ছাত্রি প্রচন্ড গরমের মাঝেও হাতে হাত লাগিয়ে দাবি তুলেছিলো " রাজাকার মুক্ত বাংলাদেশ চাই"।

গত ১৬ ফেব্রুয়ারী বিকেলে আরো কিছু সাধারন মানুষ বাংলাদেশ হাইকমিশনে মিলিত হয়েছিলো শাহবাগ আন্দোলনের সাথে একাত্ন হতে। ক্যানবেরার সবাইকেই মেইলে জানানো হয়েছিলো, ফেসবুকে গ্রুপ করে ও ওয়েব সাইটগুলোতে 'পিন্ড' পোস্টের মাধ্যমে সবাইকে আহবান করা হয়েছিলো যাতে সবাই আসেন। তবে একটা জিনিস ইচ্ছে করেই করা হয়েছিলো, কাউকে "জোর" করা হয়নি। মনের তাগিদে - বিবেকের ডাকে যারা সারা দিবে তারাই যাতে আসেন সে জন্যই এটা করা হয়েছিলো। এখানেও প্রায় ৫০ জন মানুষ এসেছিলো।


লক্ষ্য করলে খুব সহজেই দেখা যায়, প্রায় ১৫০০ মানুষের মাঝে মাত্র ৫০ জন ! ক্যানবেরায় জামাতী ছাগুদের সংখ্যা অনেক। মানুষ যাতে বেশী না হয় সে জন্য তারা বেশ কিছু কৌশল নিয়েছিলো। প্রথমটি হলো ১৫ ফেব্রুয়ারীতে শাহবাগের আন্দোলনের সাথে সংহতি জানিয়ে মোমবাতি জ্বালাবে। সব কিছু ঠিক করার পর তারা ঠিক আগের দিন ঘোষনা করলো যে উদ্যোগটি বাতিল করা হলো, এতে বেশ কিছু মানুষ বিভ্রান্ত হলো। তারা ভাবলো যে ১৬ তারিখের অনুস্ঠান ও বাতিল।আবার অনেকেই ভেবেছিলো ১৫ ও ১৬ তারিখের দুটো অনুস্ঠানই আদতে এক। এর পরের কৌশলটি হলো, তারা নিজেরা ভাগাভাগি করে মানুষকে বাসায় দাওয়াত দেয়া শুরু করলো। এতে দাওয়াত খাবারের জন্য লোভী কিছু মানুষ অনুস্ঠানে আসলো না। ফোনে করে - টেক্সট করে অনেককেই বলা হয়েছিলো যাতে তারা এই দু উদ্যোগেই না আসে। আরেকদল ছিলো, যারা স্রেফ নিরেপক্ষতার ভান করে বসেছিলো, এদের সংখ্যাই ছিলো বেশী। এরা নিজেদের প্রগতিশীল দাবি করলেও সুবিধাভোগীর মতো বসে ছিলো ঠিক ড. ইউনুস জাতীয় সুশীল মানুষের মতো। সময়ে এরাই বড় গলায় কৃতিত্ব নিবে। যথারীতি জামাতিদের সাথে ছিলো এখান কার বিএনপি করা কিছু লোক।


ধান ভানতে শিবের গীত বেশি গাওয়া হয়ে যাচ্ছে। সব সময়ই দেখা যায় বিপ্লব বা যুদ্ধের শুরুতে বিপ্লবী বা যোদ্ধার সংখ্যা কম থাকে। সময়ের সাথে সংখ্যা বাড়তে থাকে। শুরুতে যারা সামানে থাকে তারা ঝরে যায় বা পেছনে চলে যায়, পেছনের জন সামনে চলে আসে। কৃতিত্ব নেবার জন্য কাড়াকাড়ি লেগে যায়। ক্যানবেরায়ও একই জিনিস দেখলাম। একদল মানুষ যারা নিজেদের প্রগতিশীল বলে দাবি করে, মুক্তিযুদ্ধ নিয়ে সদা সোচ্চার কিন্তু মাঠে নামতে চায় না বা নামে না। আরো দেখলাম একদল সুবিধাবাদী মানুষ যারা দু কুলই রক্ষা করে ভালোভাবেই বেঁচে বর্তে থাকে। মাঠে না নেমেও কৃতিত্ব নেবার লোক কমও নয়। খারাপ লেগেছিলো ক্যানবেরার বয়স্ক মানুষগুলোকে দেখতে না পেয়ে। ৫৫ উর্ধ একজন সিনিয়র বাংলাদেশীও আসেনি, হয়তো ইচ্ছে থাকা সত্বেও নানা কারনে আসতে পারেনি অনেকেই (অবশ‌্যই সবাই না,সংশোধিত ও সংযোজিত)। এই হলো অবস্থা এখানকার। লেখা পড়া শিখে ডিগ্রি নিলেই যে মানুষ "মানুষ" হয়না সেটা আবারো জানলাম তবে আশার কথা হলো, অবস্থার পরিবর্তন হচ্ছে। তরুনরা এগিয়ে আসছে। আমি যে শহরে থাকি সে শহরের কথা বল্লাম, অন্য শহরে যারা থাকেন তারা তাদের কথা বলবেন।

বাঙালীকে সরলিকরন/জেনালাইজড করে ফেলেছি। আমি সব সময়ই বিশ্বাষ করি এই পৃথিবীতে ভালো মানুষের সংখ‌্যাই বেশী, হয়তো খারাপ মানুষগুলোকে চোখে বেশি করে পড়ে বলেই মাঝে সাজে আমরা সবাইকেই এক কাতারে ফেলে দেই যা অবশ্যই যুক্তিসংগত নয়। এ ভুলটা আমারো হয়েছে। পাঠকের অনুভূতিকে সম্মান করে লেখায় সামান্য কিছু সংশোধনী আনলাম, কিছু সংযুক্তিও। লেখার মাধ্যমে কাউকে আঘাত করে থাকলে আন্তরিক ভাবে দূঃখিত

আমি একজন খুবই সাধারন মানুষ। একান্তই নিজের মনের ভাব প্রকাশ করার জন্য ব্লগিং করি। সমাজ বদলাবার মতো যোগ্যতা না থাকায় নিজেই নিজের সাথে কথা বলা নিজেকে স্বান্তনা দেবার চেস্টা চলে সব সময়।

১৫টি মন্তব্য :

  1. 15 th ar prgrm ta ager din noy koyek din agei pechano hoy....tao ta kora hoy jotodur jani jate 16th ar prgrm ar shathe confusion na hoy abong aro kichu karone....ar shei prgrm ar kono kichui kintu anushthanik bhabe ghoshona deya hoyni....that was just a thought....apnar blog a apni ja ichche tai likhben ....thik ache.....kintu tai bole nijerai jodi avabe maramari koren.....tahole opor pokhkho ar shubodha nebei.....jotodur jani 16th ar prgrm ar akjon 15 th ar prgrm ar shatheo jukto chilen....tahole sheta jamati der koushol ata vaba ta ki nichok e kolpona proshuto noy.......naki bolte chan 16th ar prgrm o jamatider chal.......ashob bad diye j jevabe try koruk na kano sheta k support din.....appreciate korun....

    উত্তরমুছুন
  2. Apnar kichu ukti apottikor. Amra Canberrate shokole milemishe thaki. Shobar shukh dukkho share kori. R amar janamote ekhane jamat, shibir, BNP, awami jogoter kau nay. Thakleo tara tader political vab murti char dealer majhe rekhe bayre ashe. Jara apnar shathe shedin proteste onsho nayni, tader apni jamat bole akkha dilen. Je loktar shorir kharap ba tar aponjoner shorir kharap, othoba kono kaje basto chilo, apnar ukti take kotota hurt korese janen? boyosh 55 upor onek manush achen ekhane jara sharirik koste achen abong shay karone onek jaygay jete paren na. Tader degree nia apni oshonghoti prokash korechen. Akhon manush hishabe apnaki amra opritikor akkha dicchi. Upor Allah k voy korun, r shobar shathe hridrota rakhun. Kolush monke shundor korun. Amra canberrate shompurno akta apolitical environment gorar chesta korchi. Tay oneke onek kichu korar age chintavabna kore kore jate karo sentimente aghat na hane. Apni to shokol canberra bashike chagu boledilen. 2 din thakar oviggota dia apni erokom ukti korte paren na. Amder ekhane konodin kau erup ukti koreni ebong shobay shokoler shathe hridrota rekhe kaj kore. amra apnar kothagula menenite parchina.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কাউকে আঘাত করে থাকলে সেটা একান্তই অনিচ্ছাকৃত, এজন্য অবশ্যই দূঃখ প্রকাশ করছি। আমি কখনোই ক্যানবেরার সবাইকে ছাগু বলিনি, এ ব্যপারে ছোট্ট একটা ব্যক্ষাও দিয়েছি নিচের মন্তব্যে। আপনার জানা - শোনায় একটু ঘাটতি আছে। এখানে রাজনীতিতে আগ্রহ নেই এমন অনেক লোক যেমন আছে তেমনি রাজনীতি সমর্থক অনেক লোকও আছেন, সেটা হতে পারে আওয়ামী - জাতিয়তাবাদী - বাম - জামাত। অন্য দলগুলোর সমর্থন করা মানুষকে নিয়ে আমার মন্তব্য না থাকলেও যারা জামাতী ও মনের মাঝে জামাতি তাদের সাথে সহাবস্থানে আমার চরম আপত্তি আছে, এ বিষয়ে আমি আপোষকামী নই। আমিও চাই ও সব সময়ই সবার সাথে মিলে মিশে চলি, তবে সেই গোস্ঠী ছাড়া। আবারো বলছি, কাউকে বা কারো অনুভূতিতে আঘাত হানার যেকোনো কিছুতে আমি দূঃখিত। লেখাটা যখন লিখেছিলাম তখন সবাইকে জেনারালাইজড করেছিলাম যা আমার উচিৎ হয়নি, যা স্বীকার করে তা সংশোধনও করেছি। আপনার সুন্দর মন্তব্যের জন্য সাধুবাদ।

      মুছুন
  3. Ami ghore theke proteste jototuku support korechi tar shiki vago koroni chandu. Boro desh premik hoya gaso. Canberra bashire bolo sagu.. Tumi k go?...Buddhijibi naki jibito mukti joddha... Magna gosto khayte 700 jon gesilo r tar head count korte tumi gesila na...shahabag andoloner akattota janate tumi gesila ditio sharite photo tulayte. Jara desh premik tara nijer desher manush k aghat kore kotha bolena. Shahabage andolon jorito 2 ta bloge likhi r kromosho likhe jacchi. R ta e ba tomak boila ki luv chandu.. amra to tomar definitione sagu...bolod kothakar...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. একজন হেরে যাওয়া মানুষের শেষ অস্ত্র হয় গালী দেয়া যেটা আপনি শুরু করেছেন। গালীর প্রতিউত্তর দিয়ে নিজেকে সেই সারিতে নামার ইচ্ছে হচ্ছে না। ক্যানবেরার সবাইকে ছাগু বলার ধৃস্টতা আমার নেই, সেটা বলছিও না। তবে যারা জামাত করে ও শাহবাগ আন্দোলন নিয়ে কটুক্তি করে তাদের জামাত প্রেম লুকিয়ে রাখতে পারে না, তাদের ছাগু বলতে কুন্ঠা হয় না আমার। নিজের সম্পর্কে অতি উচ্চ ধারনা না থাকলেও আমি কি ও কি বিশ্বাষ করি সেটা সম্পর্কে স্চচ্ছ ধারনা আছে। আপনার মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ।

      মুছুন
  4. @ Kushodhaj Datta - > apneou bhai tube light, bujhen nah ken jei oita QBN couple???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার লেকায় কোনো QBN Couple এর প্রসংগ আসেনি, এ ব্যপারে আমার কোনো কিছু জানাও নেই। অহেতুক বার বার এ প্রসংগ না আনতে অনুরোধ করছি।

      মুছুন
  5. Dekhun apnar besh kichu lakha ami porechi and I became a fan of you. Kintu ay lakhatar majhe onek apottikor kichu ache ja shohojay canberra bashike aghat korbe. E kotha shotti j Canberrate dawat dawa abong khawar akta riti ase. Amra ta upovog kori. Tobe ekotha shotti noy j ekhaner shobay onno kichur theke biroto thakar jonno ay prothar shoronaporno hoy. kom beshi shobay amader shangskritir support kore bivinno onusthangulote actively ongshogrohon kore. Apnar akkhep j bornito dingulate amra shongkha goristho hoye shahabager protibader support korte partam...er uttor aktay jara pereche tara giase. Jara pereni tader oneker shathay amar kotha hoyese. Tara shobay afsos kore bolesen j jete parle valo hoto. Kintu tara apnar lakhata porar por theke besh mormahoto, bishesh kore jader boyosh 55 er upor. Apnar lakhar kichu shongshodhoni dekhe valo laglo. Valo akta kotha bolechen j shomajer shongshodhoni proyojon. Amader deshe shobshomoy leadership crisis. leader valo to amla babosthapona shokto, mane ayner shothik proyog abong shothik bichar babostha..jar fol hoto onek agay rajakarder fashi. Rulling party amader protibad k shomorthon korche thiki kintu ato shomoy nia tara ki korche ta to vay amader mathay ashena. Canberra te kombeshi shobay desher jonno valo chay. Protiti mohole akhonkar alochona bichar babosthar shothik abong torit pronoyon jate Rajakar namok desher shotruder bichar hoy. Tay juddho howa uchit bichar babosthar shongshodhonite....juddher shurute asholay shoynik kom thake. Kintu great cause e kau jodi pichon theke amar shamne egia jay tate amar apotti nay. Nik na kichuta krititto. desher poristhiti valona. Joto beshi shahabage amader andolon hocche, toto beshi desh bapi shibir namok shontrashira manush marche. Amader protibader answer milchena...tay oneke haal chere dawar moto hoye gese. Tar impact hoyto kichuta canberrate poreche. Ete apotti kore vabar kichunay vai. Amar deshe choto theke kono valo kichu beshi shomoy dhore dakhar shouvaggo hoynay. Ekhane valo dekhe abong valo theke oneke puran chale jaal kom kom kore dicche tobe jaal thiki dicche....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। লেখাটা ছিলো একান্তই নিজস্ব অনুভূতির প্রকাশ, আর এটা যে অনেককেই আঘাত করবে এটা আশা করি নাই। লেখার প্রথম ভার্শনে ২/৩ টা অনিচ্ছাকৃত কারিগরী ভুল ছিলো যা আমি সংশোধন করেছি।
      শুধু ‌ক্যানবেরায় কেনো সব খানেই দাওয়াত দেয়া ও পাল্টা-পাল্টির একটা সুন্দর চল আছে। তবে সেদিন একটা পরিকল্পনা করেই জামাত/জামাত মনা একদল লোক সিন্ডিকেট করে দাওয়াত দেয়া শুরু করেছিলো এমন চতুর ভাবে যেনো অন্যরা বুঝতে না পারে, এরা ইচ্ছা করেই সুন্দরমনা অনেককে দাওয়াত দিয়ে একটা বাইন্ডিং এ ফেলে দিয়েছিলো। সামাজিকতা ও ভদ্রতা খাতিরে অনেকে সেটায় নাও করতে পারেননি ও আবার অনেকে বুঝতেও পারেন নি। আমার লেখায় দাওয়াত প্রথার বিরুদ্ধাচারন করা হয়নি, আমি শুধু বলতে চেয়েছি 'উদ্দেশ্য মুলক মাস স্কেল দাওয়াত' এর ব্যপারটা যা আসলে পরিকল্পিত। এই জামাতী আর জামাত মনা লোকগুলো এটাও প্রচার করেছিলো উদ্যোগটা রাজনৈতিক ও আওয়ামী লিগ সমর্থকদের উদ্যোগ, যা অবশ্যই মিথ্যাচার ছিলো। এভাবেই জামাতিরা আমাদের মাঝে বিভেদ এনেছিলো এবং আনে।
      আমি বা আমরা যারা বয়সে তুলনামুলকভাবে কম তারা সব সময়ই আশা করি যাঁরা বয়সে বড় অনেক অভিজ্ঞতায় পরিপুস্ঠ, তারা যেকোনো উদ্যোগে পাশে এসে দাঁড়াবেন কিন্তু এটা যখন হয়ে উঠে না তখন কস্ট লাগে। সেদিন এরকম একটা খারাপ লাগা অনুভূতিটা কিছুটা ক্ষুব্দায় রূপ নিয়েছিলো নিজের মাঝে। আমি সব সময়ই আশা করি তাঁরা সাথে থাকবেন, সামনে থাকবেন সব শুভ উদ্যোগে। যদি টারা আসেন তবে ক্ষুব্দতার জন্ম পরের প্রজন্মের মাঝে জন্ম নেয়াটাই স্বাভাবিক।
      দেশের অনেক কিছু নিয়ে হতাশায় ফেলে দিয়েছিলো, সে হতাশাকে ঝেড়ে ফেলে আমি সামনে আগাতে চাই। হতাশা সব কিছু ছেড়ে বসে থাকাটা ভালো সমাধান না।
      ---
      বাংলা টাইপ করতে না পারলে শিখে ফেলুন। রোমান হরফে বাংলা পড়তে ভালো লাগে না আমার। নেট থেকে অভ্র ডাউনলোড করে ফোনেটিকে টাইপ করা খুবই সহজ।

      মুছুন
  6. Ei blog ta amar nojore eshe che but I haven’t shared my thoughts with anyone neither has anyone shared their thoughts with me. Probably because I keep to myself. apni apnar experience base koresen jader shathe apnar mela mesha.Otherwise you cannot possibly make these assumptions. Shobaike ek katare falayen nah. Jader shathe mishen tader proti shohanubhuti. I don't think even they deserve your generalization. Apnar pura blog pore tinta jinish mo ne holo. Mithyachari, bina jukti te ukti ar kotucharita. First paragraph: মননে শিক্ষিত কিনা সেটা জানি না. Shak diye mach dhakar ki dorkar. Jotoi disclaimer den, bolte chacchen/ bhabsen Canberra’r beshir bhag manush oshikkhito (certificates are irrelevant). Jotoi (সংশোধিত ও সংযোজিত) bolen, ami jani what u mean to say.
    Second paragraph: Mezban (chatga theke noi so I maybe wrong). Mezban is a way to thank people for their friendship and support at a personal level. It’s a dawat. Apnar bashai dawat dile manush ke hoyto charity te dan korte bolen but most of us don’t. That they have raised some money you should be appreciative. Canberra te keu magna kahiate jai nah. Hopefully no one comes to your house to eat MAGNA.
    3rd Paragraph: 13 Feb BOM onujayi ‘প্রচন্ড গরমে’ chilo nah. 26.5 chilo. Hat dhorar jonno chomotkar weather.
    4th para. কাউকে "জোর" করা হয়নি. Amara ki uttor Korea te bash kori naki? Keu kawke jor korar ki ase? Jekhane Awami league ke shah bag e access dewa hoi nai shei khane Bd embassy te program ? Seriously! Shahbag is neutral ground. It goes against the whole principal of the movement.
    5th para: jamati ra (I don’t know anyone personally) Jodi eto organized hoe, Apnara keno nah on such an important issue? BAAC theke ekta email office time e? Kudos to jamat for being so organized.
    6th para. (অবশ্যই সবাই না,সংশোধিত ও সংযোজিত). Disclaimer. As if that would placate the intention of your post. You know very well kader ke apni uddehsso ko re post ta likhsen. We’re not stupid. Manush ke uttokto kora ei blog tar udessho jotoi কাউকে আঘাত করে থাকলে আন্তরিক ভাবে দূঃখিত bolen. its plain and simple.
    General comments: Canberra bashi kipta nah based on the general population. Ami chinta kore dekhlam 60% manush jaderke ami chini do charity (more, but I have never asked- just what I know). Bektigoto bhabhe scholarship sponsor kora, flood ar garments agun dhora niye taka tola, food stall ar ganer onushtan diye taka tola, gorib attiyo ar bondhu der jonno poisha tola, local charity’r jonno chul kata, hata, moch rakha, school er fete e ongsho ghohon kora ettadi ettadi ettadi. Hoyto apni jader ke chinen tara ko re nah. Ami jader ke chini tara ko re.Maybe I know a better class of people.
    Apnar blog is offensive, not representative and its quite bhasha bhasha. Amio ekta bahsha bhasha kotha boli. This is not only your blog post. Apnake keu canbera’r manshuke choto korar jonno ei blog ta likhte utshaho deyese. People with intolerance have no place here. I came here to avoid that. Jamatira may have a different point view but (hopefully their leaders get punished), but I welcome it in a free society. Deshe choila jan and help there. You would better serve Bangladesh in Bangladesh and not here. Blogs like yours are like Amar desh reports. Void of facts and divisive.
    Canberra te beshi din nai and I don't know a lot of people. Amar bektigoto dharona apni manush hishabe temon shubidhar nah and I think people who know you might feel the same way (অবশ্যই সবাই না,সংশোধিত ও সংযোজিত). Bektigoto akromon nah just a generalized view based on your blog. We’re not that bad. Why be divisive. if you were more proactive and intelligent in organizing maybe you would have gotten the result you were after. Ebong notun projonmo niye borai koiren nah. Read about the X and Y generation values and traits. 55+ year olds have much more to borai about then u and I will ever have.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সুবিশাল মন্তব্যের জন্য ধন্যবাদ।

      ১)আমার লেখায় যে ভুলগুলো ছিল স্বীকার করেছি ও সংশোধন করেছি, আর উপরের মন্তব্যগুলোত ব্যক্ষাও করেছি সৎ ভাবে। আমার disclaimer পড়ার পরো যদি তা মানতে না চান ও কি বুঝতে পারছেন সেটা ধরে রাখেন তবে সেটা একান্তই আপনার ব্যপার, এ ব্যপারে আমার মাথা ব্যথা নেই।
      ১) মেজবান কি ধরনের উদ্যোগ সেটা আমার ভালোভাবেই জানা আছে। ফান্ড রেইংজিং একটা অবশ্যই ভালো উদ্যোগ, এটা নিয়ে কটুক্তি করেছি বলে মনে পড়ছে না।
      ৩) আপনার জন্য গরম না হলেই সেটা অন্যদের জন্যও যে গরম হবে না সেটা কি ভাবে ধারনা করেন?
      ৪) এ ব্যপারে দেখলাম আপনি আমার সাথে একরকম একমত পোষনই করলেন ! উদ্যোগটা পুরোপুরি নির্দলীয় ছিল, জানা না থাকলে মেইলটা আবার পড়ুন। মেইলটা আমারই লেখা ছিল, কিন্তু মেইল পাঠিয়েছিলেন অন্য একজন।
      ৫) জামাতিরা অর্গানাইজড কি না সেটা জানা- না জানার সীমাব্ধতা স্বীকার করলেও প্রশ্ন করছেন আমরা কেনো অর্গানাইজড না ! আমরা ঠিকই অর্গানাইজড, আর সেটা আপনার জানা নাই।
      ৬) লেখার দায়ভার পুরোপুরি আমার। মানুষকে বিরক্ত করার উদ্দেশ্য নিয়ে যদি বলেন তাহলে সেটা আপনার ব্যক্তিগত ভাবনা। একান্তই নিজের কথা বলেছি, হয়তো ভুল ভাবনা ছিলাম, তারপরও এটা অন্যকে আঘাত করার কোনো রকম উদ্দেশ্য ছিলো না। অন্যকে বোকা ভাবার মতো অতি বুদ্ধিমান আমি নই।
      -----------------
      ক্যানবেরাসীকে জেনারালাইজড করাটা একটা বড় ভুল ছিলো, সেটা স্বীকার করেছি, সংশোধনও করেছি। তারপরও সেটা মানতে না চাওয়া - 'বিচার মানি কিন্তু তাল গাছ আমার' প্রবৃত্তি। আপনি আপনার দেখা মানুষগুলোর মাঝে ৬০% মানুষের মাঝে উদার মনোভাব লক্ষ্য করেছে, সুন্দর লাগলো - আশাবাদি করলো।
      আমার আশে পাশের ১০০% মানুষই উদার মনোভাবী। তবে আমি মানুষের মাঝে better class জাতীয় মধ‌্যযুগীয় চিন্তায় বিশ্বাস করি না।
      -----------
      আমার ব্লগে আমার কথাই লিখি, দায়ভারই নেই। অন্যের কাছে বিক্রি হয়ে কিছু লিখি না। যদি আপনার মনে হয় অন্যের দ্বারা প্রভাবিত হয়ে লিখেছি ‌তবে সেটা একান্তই আপনার উর্বর মস্তিস্ক প্রসবিত, এ ব্যপারে আমার আগ্রহ নেই।

      People with intolerance have no place here. I came here to avoid that. Jamatira may have a different point view but (hopefully their leaders get punished), but I welcome it in a free society. Deshe choila jan and help there. You would better serve Bangladesh in Bangladesh and not here. Blogs like yours are like Amar desh reports. Void of facts and divisive. জাতীয় ব্যক্তিগত আক্রমন পড়ে একটু হাসলাম। জামাতিদের সাথে শান্তিতে সহাবস্থানে আপত্তি নেই আবার বলছেন " People with intolerance have no place here " এবং Deshe choila jan and help there. You would better serve Bangladesh in Bangladesh and not here. " বাহ !! দারুন স্ববিরোধী আচরন ও কথা। আমি কোথায় যাবো বা কি করবো সেটা আমার একান্তই ব্যক্তিগত ব্যপার। এ ব্যপারে আপনার উদার দৃস্টিভংগি আশা করেছিলাম।

      Amar bektigoto dharona apni manush hishabe temon shubidhar nah and I think people who know you might feel the same way (অবশ্যই সবাই না,সংশোধিত ও সংযোজিত). Bektigoto akromon nah just a generalized view based on your blog. ব্যক্তিআক্রমন করলেন আবার বলছেন 'করছেন না!' বলছেন generalized view based on your blog.!! আমি একজন সাধারন মানুষ, মহামানব হবার আগ্রহ নেই।

      আমি যাদের সাথে মিশি তাদের সম্পর্কে আমার শ্রদ্ধামেশানো ধারনা আছে, আর আমি জানি তারা একই ধারনা পোষন করেন। তরুন ও নতুন প্রজন্ম সম্পর্কে যে মন্তব্য করলেন তাতে আপনার মনোভাব বোঝা যাচ্ছে। ৫৫ প্লাস ! আমার বাবাতো ৫৫ , এ বয়সের মানুষগুলো সম্পর্কে শ্রদ্ধা বিচ্যুত হইনি কখনোই।

      আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকুন সদা।

      মুছুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।