বুধবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৩

পাঠকের কাঠগড়া



ব্লগিং এ অনেক বছর পার হয়ে গেলো। অনেক কিছুই দেখার সৌভাগ্য/দূর্ভাগ্য হয়েছে। একটা সময় ছিলো যখন কোনো ব্লগ লেখার পর সেটায় কোনো কমেন্ট পরলো কিনা সেটা দেখার জন্য চাতক পাখির মতো অপেক্ষা করতাম, সে যে কেনো এলো না - গানটার মতো। কখন কমেন্ট আসবে সেই ভালোলাগা। সুন্দর একটা সময় ছিলো কমিউনিটি ব্লগিং এ। সে নেশা এখনো না থাকলেও পাঠকের ফিডব্যাক পেতে ভালো লাগে। মাঝে সাজেই মেইল পাই। একজন পাঠিকা মেইল করে একবার জিগেস করলেন আমার লেখায় কেনো আমি দূঃখের বেসাতি করি ! তাইতো !! যাপিত জীবনের সুখকর স্মৃতি কি বেশী করে লিখতে পারি না। অনেক সময়ই অনেকেই তথ্যগত ভুল ধরিয়ে দেন, সংশোধিত হই। কেউবা বানান ভুলটা ধরিয়ে দেন, বাংলা বানানের দুর্বলতাটা আবারো টের পাই।

একটা ব্লগ লিখেছিলাম সপ্তা খানেক আগে। ফোন করে একজন ক‌্যানবেরা বাসী তার কিছু আপত্তির কথা জানালেন। এর পর আরেকজন সিনিয়র তার ক্ষুব্ধতার কথা জানালেন, কোন কোন বিষয়ে তার আপত্তি সেটা বললেন। আমি বোঝার চেস্টা করেছি ও এখনো করছি। অনেকে মেইল করেও তাদের খারাপ লাগা বা ভালো লাগার কথা বলেছেন। ২/৩ দিন ধরে রাত বিরেতে প্রাইভেট নাম্বার থেকে ফোন আসা শুরু হয়েছে। প্রাইভেট নাম্বার দেখে ভাবি হয়তো দেশ থেকে বাবা-মা ফোন করেছেন, ফোন রিসিভ করার পরই শুরু হয় চ বর্গীয় গালি। যারা নিজের পরিচয় লুকিয়ে এসব করে তাদের সাহসের দৌড় জানা থাকায় উদ্বিগ্ন না হলেই ব্যপারটা উটকো বিব্রতকর। আজ একজনতো এমন হুমকি দিয়ে জানালো যে সামনে ফেলে সে আমাকে মাটিতে পুঁতে ফেলবে , শাহবাগ আন্দোলন নাকি নাস্তিকতা আর এ আন্দোলনে সমর্থন করায় সে শাহবাগ আন্দোলনের সাথে যুক্ত সবার সাথে জোড় পূর্বক শারিরীক সম্পর্কে জড়াবে ! একজনতো আমাকে সামাজিক ভাবে বয়কট করার ঘোষনা দিলো চ বর্গীয় গালি সহকারে। প্রচন্ড হাসি আসলেও আতংকে আমার হাত পা ......

জগতের সকল মানুষ সুখি হোক, জয়বাংলা
 

1 টি মন্তব্য :

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।