রবিবার, ১০ জুন, ২০০৭

৮ মাসের ব্লগীয় জীবন ও সামান্য কিছু ছাতা-ফাতা কথা।

'বাঁধ ভাঙার আওয়াজে' ৮ মাস পূর্তি হতে চল্ল আমার। সামহোয়ার ইনের এই সাইটটির খোঁজ কিভাবে পেয়েছিলাম মনে নেই। খুব সম্ভবত গুগলে সার্চ করতে করতে কাকতালীয় ভাবেই পেয়ে গিয়েছিলাম। অনেক দিন ধরেই বাঙলায় এ রকম একটা ইনটারেকটিভ ব্লগিং সাইট খুঁজছিলাম। সামহোয়ারইনকে পেয়ে তা মনে হয় পূর্ন হোলো।

মাগার, বাংলায় টাইপ করতে পারি না।বিশাল এক সমস্যা। সার্চ করতে করতে পেয়ে গেলাম এস এম মাহবুব মোর্শেদের ই-মেইল এডরেস। যোগাযোগ করলাম তার সাথে। বাঙলায় টাইপ করার খুবই সুন্দর দরকারী কিছু টিপস পেলাম তার কাছ থেকে। সময় নিয়ে ও যতন করে লেখা তার সেই মেইল খানা অনেক অনেক উপকারে এসেছিলো, এখনো আসছে।

বিজয়ে টাইপ করতে না পারাতে ফোনেটিকে টাইপ করা শুরু করি, এখনো করি।আস্তে আস্তে লেখা শুরু করলাম। ৩/৪ শব্দের একখানা বাক্য টাইপ করতে লাগতো ১০ মিনিট। আস্তে আস্তে টাইপিং স্পিড বাড়তে লাগলো। এখনতো ১০ মিনিটে ছোটখাট একখান পোস্ট নামিয়ে দিতে পারি। ভাবতে ভালৈ লাগে।

জীবনে কখনই লিখিনি এরকম পাবলিক সাইটে। ' বাঁধ ভাঙার আওয়াজ ' সে সুযোগ করে দিলো। লিখতে লাগলাম যতোসব ছাতা-ফাতা সব লেখা। অনেকেরই কমেন্ট পাচ্ছিলাম, পাচ্ছিলাম উতসাহ লেখার। লেখার জড়োতা ভাঙছিলো আস্তে আস্তেই। সাহিত্য প্রসব করার ক্ষমতা না থাকায় মনে যা আসছিলো তাই লিখেছিলাম, বেশিরভাগই নিজের জীবনের কিছু মজার অভিগ্যতা।

দারুন সব লেখা পড়েছি এই ৮ মাসের ক্ষুদ্র ব্লগ জীবনে। কার কথা বলে কাকে বাদ দিবো। কখনো কবিতা, কখনোবা ছোটগল্প। কখনোবা দারন সব প্রবন্ধ। অপেশাদার লেখকদের লেখা পড়ে এটাই মনে হয়েছে যে, তারা মুলধারার অনেকের চাইতেও অনেক স্বচ্ছ ভাবে চিন্তা করতে সক্ষম ও লেখার হাত শক্তিশালী। সবার লেখাই পড়ার চেষ্টা করতাম বা এখনো করি, চেষ্টা করি কমেন্ট করতে। ভার্চুয়াল জগতে অদেখা সব মানুষের সাথে ভার্চুয়ালী ইনটারেকশনটা এখনো উপভোগ করি। এটা এক ধরনের নেশার মতো বলা যায়।

দারুন সব লেখার মাঝে বাজে সব লেখাও পড়েছি বা পড়ি। তবে সেটা আমাকে ক্লান্ত বা আহত করে না কখনই। মনে হয় এ সব বাজে লেখার মাঝ থেকেই বের হয়ে আসবে আগুন সব লেখা। মজার সব কমেন্ট পড়ে প্রচুর মজা পেয়েছি ও পাই।

এতো সব দারুন সব অভিগ্যতার মাঝে সামান্য কিছু ঘটনা কষ্ট দিলেও আহত করেনি। কারন আমি মনে করি এসবই জীবনের অংশ। সব সময় সুন্দর কিছু পাবো এটা আশা করাই বোকামী। কখনোবা ব্যক্তিগত আক্রমনের শিকার হয়েছি। মাথা গরম মানুষ হিসেবে মেজাজ গরম হয়ে গেলেও নিজেকে নিয়ন্ত্রন করার চেষ্টা করেছি। ঠান্ডা মাথায় সেটার মোকাবেলা করতে চেষ্টা করেছি। কতটুকু পেরেছি সেটা অন্যান্যরাই ভালো বলতে পারবেন।

ব্লগে প্রচুর গালা-গালী বা ব্যক্তিগত আক্রমনে করে লেখা/কমেন্ট দেখেছি ও দেখছি। তবে সেটাতে মাথা ঘামাই না আমি কখনই। সব সমসয়ই এগুলোকে ড্রেনের ময়লার মতোই মনে হয় আমার। "ভালো কিছুর জোয়ারে ভেসে যাবে সব কালিমা" , এ কথা মনে রেখে ভেবে এসেছি এসব গালী বহুল এবং নোংরা পোস্টও একসময় আগুন ও স্পর্শী লেখা দ্বারা ভেসে যাবে। সেটাই হয়েছে সব সময়।

রাজনৈতিক পোস্ট পড়েছি। পড়েছি জামাতকে হালাল করনের অশ্লীল প্রচেষ্টার পোস্ট। পড়েছি ও শানিত হয়েছি। নিজের বিবেক ও বিশ্বাসকে আরো শক্ত করতে পেরেছি। পড়েছি অনেকের ব্যক্তিগত অভিগ্যতা। নিজের সাথে মেলাতে চেষ্টা করেছি, অনেক কিছু জেনেছি, করেছি অনুভব।

ব্লগে আসার বেশ কিছু কারন ও উদ্দেশ্য ছিলো আমার। সেগুলো পূর্ন হয়েছে আমার অনেক খানিই। প্রথমত বাঙলায় দূর্বলতা যা চলে এসেছিলো দীর্ঘ ১১ বছর বাঙলা না পড়া বা না লেখায়। এর অনেক টুকু থেকে বের হয়ে আসতে পেরেছি। ভালো কিছু লেখা পড়া ও তা থেকে শেখার ইচ্ছে ছিলো, সেটাও সফল হতে পেরেছি অনেক খানিই। সামান্য এটুকু চাওয়া-পাওয়া আমার। এতেই আমি খুশি।

বেশ কদিন থেকেই ব্লগে বেশ উথাল-পাথাল দেখতে পাচ্ছি। অনেকেই ব্লগ ছেড়ে চলে যাচ্ছেন বা যেতে চাচ্ছেন। চলে যাবেন কি যাবেন না সেটা একান্তই তার ব্যক্তিগত ব্যপার। এভাবে চলে যাওয়াটাকে আমি পরাজয় বলেই মনে করি। জীবনে চলার পথে নানা সমস্যা চলে আসে, আসে নানা নোংরা ঘটনা। এর জন্য জীবনে সেই পথ ছেড়ে চলে এসে অন্য পথ ধরার কোনোই মানে হয় না। এতে সেই নোংরা ঘটনারই জয় হয়। জীবনে চলার পথে যদি কোনো বাধা চলে আসে সে বাধাটাকে টপকিয়ে যেতেই আমি পছন্দ করি। হয়তোবা কখনো পারি, কখনো না। তবে চেষ্টা করি। ব্লগের প্রায় ৮ মাসের জীবনে অনেক সময়ই ছেড়ে দিতে ইচ্ছে হলেও ছাড়িনি। এবারো ছাড়বো না। তবে এটা ঠিক এই ব্লগ সেই আগের মতো টানে না। হয়তো ছেড়ে দিবো, তবে সেটা এখনই নয়। আস্তে আস্তে। নেশা কেটে গেলে সে নেশায় ফেরত চলে আসা বড়ই অসাধ্য। ভালোবাসার সুর কেটে গেলে সেই ভালোবাসায় ফেরত আসাও অনেকটাই অসম্ভব। মনে হয় অনেকর মাঝেই এটা হয়েছে। আমার মাঝেও খানিকটা হচ্ছে।

ভালোবাসার সুর কেটে যাচ্ছে।আর এ ভালোবাসা এ ব্লগের প্রতি ভালোবাসা, মায়া।


রেটিং:৩.০/২
১৮টি মন্তব্য
১১০বার পঠিত
শাওন বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৭:১৯:৫৪
"ভালো কিছুর জোয়ারে ভেসে যাবে সব কালিমা" ভালই বলেছেন । ভালো লাগলো লেখাটি ।
ফরিদ বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৭:২২:৫৮
মাহবুব ভাই, স্বপ্ন থেকে দেখি প্যাচালী হয়ে গেছে। যাউগগা, মতের মিল আছে তেমন মানুষ বেশী পাই না। আপনাকে পাশে পেয়ে সময়টা ভাল কেটেছেঃ)
মাহবুব সুমন বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৭:২৭:২০
ধন্যবাদ শাওন , তুমি হলে ব্লগে স্বাগতম জানিয়ে সাহসদানকারী প্রথম মানব।ধন্যবাদ ফরিদ ভাই, ভাই আমি আমার মতো লিখি ও ভাবি। আপনাকে পাশে পেয়ে আমিও খুশি।
ত্রিভুজ বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৭:৩০:২৮
হু লেখাটা ভাল হয়েছে। আপনার লেখা খারাপ লাগে না। কিন্তু ব্লগ নিয়ে এত চিন্তা করার কিছু খুঁজে পাই না। নিজের মত থাকাতে পারলেই ভাল। বাস্তব দুনিয়াতে সম্ভবত এত শত চিন্তা করেন না। করলে অনেক আগেই দুনিয়া ছেড়ে চলে যেতেন।যাই হোক, ভাল থাকুন....
মাহবুব সুমন বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৭:৩৩:১৪
@ ত্রিভুজ, জীবনের যে যে ক্ষেত্রে সময় দেয়া দরকার সে সে ক্ষেত্রে ঠিক ততটুকুই সময় দেই আমি। সেটা ব্যক্তিগত, পড়াশুনা, চাকরি, সংসার ....সব জায়গাতেই। যার যার যতটুকু দরকার ।আপনিও ভালো থাকবেন অনেক।
মদন বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৭:৩৬:২৪
সুমন ভাই,আমার একটি পোস্ট আছে, যাবার আগে যদি একটা মন্তব্য করে যেতেন...http://www.somewhereinblog.net/blog/modonblog/28715003
ত্রিভুজ বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৭:৩৭:৪৯
মাহবুব ভাই.. চলেন আড্ডা দেই.. মন ভাল হবে... আমার ব্লগে দেখুন...আর একটা কথা... আপনি মানুষটা যথেষ্ট ভাল... আপনাকে ভাস্করদার বাসায় যখন দেখলাম.. দেখেই মনে হয়েছে একজন ভাল মানুষ... ব্লগ নিয়ে এত কঠিন অবস্থানে যাওয়ার কোন কারন নেই। অতীতে এর চেয়েও বড় বড় গোলমাল হয়েছে... আর আমার ব্যাপারে কি হয়েছে তা তো দেখেছেনই... এইসব পাশ কাটিয়েই থাকতে হবে.... ব্লগ ত্যাগ করার জন্য অনেকের দেয়া অজুহাতগুলো আমার কাছে ভ্যালিড মনে হয়নি। ওরা সাময়িক কিছু পাত্তা পাওয়ার জন্য ওসব নাটক করছেন। কয়দিন পর দেখবেন ঠিকই সব ফিরে আসবে... মাঝখান থেকে আপনি হারিয়ে যাবেন.. কারন আপনাকে যতদুর মনে হয়, ভন্ড নন!
শাওন বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৭:৫৮:০৮
প্রথম কমেন্ট দিয়ে আর কি হবে ! শাওন তো শাওনই রাস্তার জনজাল ।
অবরজ বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৭:৫৯:৩৭
চলে যাওয়া ভোর নিশ্চয় কেউ ফেরত পায় না, তাই ভোর হবার আগেই রাত টা ঠিক করা উচিত।
শুভ বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৯:১৭:৩৯
সুমন,হুমম!
শুভ বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৯:২১:২৫
অ, ভাল কথা, আমি এখনও এক আঙ্গুলে টাইপ করি...আপনার থেকে পিছিয়ে আছি।
ঝড়ো হাওয়া বলেছেন :
২০০৭-০৬-০৯ ১৯:২৫:৫৯
৮ মাস শেষ !! অভিনন্দন।
মাহবুব সুমন বলেছেন :
২০০৭-০৬-০৯ ২২:৩০:২৮
শাওন, মাইর দিয়া টেংরি ভাইংগা দিমু তুমার, রাস্টার পুলা কেন কইলা ?---ঝড়ু,শুকরিয়া-----শুভ ভাই,হুমম টু.........
ধুসর গোধূলি বলেছেন :
২০০৭-০৬-০৯ ২২:৪৯:৫১
আপনেও টাটা করবেন নাকি সামহোয়্যার রে?
মাহবুব সুমন বলেছেন :
২০০৭-০৬-০৯ ২২:৫৪:০৫
ঠিক তা নাহ........তবে টান কমে গিয়েছে অনেকটা, সেটাই টের পাচ্ছি। তবে এখনি ছেড়ে যাচ্ছি না এটা ঠিক @ ধুসর গোধুলী ভ্রাতা।
জ্বিনের বাদশা বলেছেন :
২০০৭-০৬-০৯ ২২:৫৫:৫৫
ভাল কিছুর জোয়ার আসুক কোনভাবে
অরুনাভ বলেছেন :
২০০৭-০৬-০৯ ২২:৫৯:২৩
মামা কি খবর তোমার.......
ধুসর গোধূলি বলেছেন :
২০০৭-০৬-০৯ ২৩:০৯:৪৬
ঈশ কতোদিন গরুনাভ ভাইরে দেখি না!আহেন ভাই ইট্টু বইয়া টান দেই একলগে!

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।