মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৩

মন যা দেখতে চায়, চোখ তাই দেখে

বেকুবের একটা বৈশিষ্ঠ হলো তারা আশে পাশের সবাইকেই বেকুব ভাবে, শুধু নিজেকে ছাড়া। ফেসবুকে ঘুরতে ঘুরতে 'ফাহামআবদুস সালাম' নামে এক লোকের স্ট্যাটাস চোখে পড়লো। ভদ্রলোকের ফেসবুকে একটু নজর বুলাতেই উপরের বেকুবের কথা মনে পড়লো।

তার স্ট্যাটাসের প্রতিটা প্যাড়ার উত্তর দিতে ইচ্ছে করছে,
"হাজেরানে শাহবাগ: আপনাদের অন্তত এখন বোঝার কথা যে বিচারকে রাজনীতি বানানোর বিপদটা কোথায়? বিচার যে একটা প্রক্রিয়া এবং এই প্রক্রিয়ার প্রতিটা পর্বে পাথরের মতো dispassionately বিশ্লেষণ করাটা কেন জরুরী সেটাও হয়তো বুঝতে শুরু করেছেন।"
ভদ্রলোক মনে করছেন, কিন্তু যারা শাহবাগের আন্দোলন শারিরীক ও মানসিক ভাবে যুক্ত তারাভালো ভাবেই  জানেন যে বিচার একটি প্রক্রিয়া। আর ভালো ভাবেই জানে বলেই  এই প্রক্রিয়া যাতে ত্রুটিমুক্ত ও যথাযথ বিচার  হয় তা নিয়েই আন্দোলন শুরু  এবং আন্দোলনের প্রথম ও মূল লক্ষ্যই ছিলো এটা, এখনো আছে। এবং এটা অরাজনৈতিক আন্দোলন ছিলো, সেটা ফাহামরা যতোই রাজনৈতিক রঙ চড়ানোর চেস্টা করুক না কেনো। আর বিশ্লেষন কি হচ্ছে না ? ভদ্রলোক মনে হয় ICSF এর কথা ইচ্ছে করেই জানেন না !!
আমি একটা ছোট্ট ভবিষ্যতবাণী করতে চাই ভাই সভয়ে, ভেরি মাচ নট এজ আ সায়েনটিস্ট। ৫ বছর পর আপনারা এই সময়টাকে কীভাবে দেখবেন? আমি মোটামুটি নিশ্চিত যে আপনাদের বুকে একটা বোঝা থাকবে। মনে হবে আমরা ঠকেছিলাম কিন্তু স্বীকার করবেন না যে নিজের দোষে ঠকেছিলাম, বলবেন যে আমাদের স্বপ্নখানি ছিলো অমলিন - অমন স্বপ্নের জন্য দশবারও ঠকতে রাজি (এইসব ন্যাকামি হোলো বাংলায় macho শব্দটির প্রতিশব্দ ও machismo কালচার না থাকার উপসর্গ এবং অলস "ভদ্রলোকদের" দ্বারা সংস্কৃতি নির্মাণ প্রজেক্টের প্রত্যক্ষ ফলাফল)।
প্রাচীন ইজিপশিয়ান একটা প্রবাদ আছে, পুরোপুরি মনে করতে পারছি না, তবে এটা মনে আছে ' মন যা দেখতে চায়, চোখ তাই দেখে'। এই 'ভদ্রলোকের; অবস্থা হয়েছে সেরকমই। তার মন চায়, শাহবাগ আন্দোলনের বিফলতা। কিন্তু এ জাতীয় মানুষকে কে বোঝাবে যে আন্দোলনের সফলতা একদিনে আসে না। শাহবাগ আন্দোলন লাখ লাখ মানুষের মনে যে স্বপ্ন তৈড়ি করেছে, সাহস জাগিয়েছে, চেতনাকে শানিত ও নতুন করে তাদের জাগিয়েছে তা একদিন বিশাল সফলতার দ্বার উন্মোচন করেছে যার সুফল দেশ পাবেই। এই মানুষগুলো কিন্তু কোনো রাজনৈতিক দলের আহবানে মাঠে নামেনি, বা টাকার বিনিময়ে কারো ভাড়া খাটতে নামেনি।  হাঁ আমরা ঠকছি, রাজনৈতিক দলগুলোর কাছে ঠকছি।  রাজনৈতিক দলগুলোর চরিত্র প্রকাশিত হয়ে যাচ্ছে। আওয়ামী লীগের শঠতার প্রকাশ, জামাতে ইসলামে বিএনপির বিলীন হয়ে যাওয়া শাহবাগ আন্দলনের কারনেই এসেছে। আপনি ভবিষ্যত বাণী করতে থাকুন, সময়েই বলে দেবে সব কিছু। মানুষের স্বপ্নকে ন্যাকামি বলে কটাক্ষ আর আন্দোলনকে অলস "ভদ্রলোকদের" দ্বারা সংস্কৃতি নির্মাণ প্রজেক্টের প্রত্যক্ষ ফলাফল বলুন আর যাই করুন, নিজের দিকে তাকিয়ে দেখুন নিজে কি করেছেন।

বিচারকে শুধুমাত্র রায় না, একটা প্রক্রিয়া হিশেবে recognize করুন। এই প্রক্রিয়া যদি প্রতিটা পর্বে শুদ্ধ থাকে ফলাফলও শুদ্ধ হবে আর যদি অনিয়ম নিজের পক্ষে যায় দেখে চুপচাপ বসে মজা দেখেন (যথা: স্কাইপি কেলেঙ্কারি), নিশ্চিত জানবেন আপনি নিজের নৌকা নিজে ফুটা করছেন, কিছুদিন যাক আরো ভালো করে বুঝবেন।
উত্তর আগেই দেয়া হয়েছে।

৫ বছর পর মানুষের মনের বোঝার কথা বলছেন। হাঁ, একটা বোঝা থাকবে। জামাতি ধারি শুকরগুলোর বিচার করা সম্ভব হলেও কেনো লেখা পড়া শিখে ডিগ্রী নেয়া মুখোশ পড়া শুকরগুলোকে বিনাশ করা যাচ্ছে না সেটা নিয়ে একটা আফসোস থাকতেই পারে।


আমি একটা ছোট্ট ভবিষ্যতবাণী করতে চাই ভাই সভয়ে,  ভেরি মাচ  এজ আ অরডিরানারী হিউম্যান বিয়িং। ২০১৩ সালে যেই সব শুকড়গুলো লেজ প্যান্টের ফাঁকে লুকিয়ে আছে তা বের হয়ে আসবে, ২০১৩ সালে যে ধারালো দাঁত লালচে জ্বিবার আড়ালে লুকিয়ে আছে তা বের হয়ে আসবে। ছবিতে শুকর আর মানুষরূপি শুকরের ফারাকটা আর চোখে পড়বে না।



কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।