শনিবার, ১ জানুয়ারী, ২০১১

মধ্যরাতের পদাবলী

চারদিকে শুনশান নিরবতা। হয়তো নতুন বছরের উৎযাপনে ব্যস্ত সবাই। কিন্তু বদ্ধঘরে সে শব্দ পৌঁছুচ্ছে না। ডেস্কে একলা আমি, কাজে ব্যস্ততার ভান করছি।

প্রথম আলোর মহান বিজয় দিবস ২০১০ বিশেষ সংখ্যায় "গেরিলা থেকে সম্মুখ সমর" খ্যাত মাহবুব আলমের লেখা "সাধারণ মানুষের অসাধারণ যুদ্ধ"পড়ছি। বইটি পড়বার সময় ৭১ এর যে সাহসী মানুষগুলোর কথা জেনেছিলাম সেই সাহসী মানুষগুলোর বর্তমান অবস্থা জেনে নিজেকে অনেক স্বার্থপর ও ছোট মনে হচ্ছে। একজন মকতু মিয়া অন্ধ হয়ে শণির আখড়ায় ভিক্ষে করে আর আমিই হয়তো শণির আখড়া দিয়ে যাবার সময় জানলা গলে হাত বাড়ানো হাতে অবহেলা ভরে ২ টাকা দিয়েছিলাম। বইটির প্রতিটি মানুষ আজ ভালো নেই। ৭১ এর সাহসী মানুষগুলো আজ ভালো নেই। আমরা সুবিধাভোগী মানুষগুলো ভালো আছি, ৭১ এর স্বাধীনতা বিরোধীরা ঠিকই ভালো আছে। অথচ যাদের ভালো থাকার অধিকার ছিলো তারাই নেই। হায় স্বাধীনতা !

নতুন বছর শুরু হলো। নতুন চ্যালেন্জ। নতুন জীবন। নতুন ভাবনা । নতুন স্বপ্ন।

তার কতটুকু পূরন হবে ?
সবাইকে নতুন বছরের শুভকামনা।

৩টি মন্তব্য :

  1. প্রতিটা বছরই অনেক আশা আকাঙ্খা নিয়ে শুরু করি| কিন্তু এই সাহসী মানুষদের জন্য নববর্ষ নতুন কিছু বয়ে বনিয়ে আসেনা| সবার অগোচরে আর অবহেলায় অথবা আমদের মতো স্বর্তপর মানুষের ভীরে এরা হারিয়ে যায়...|

    উত্তর দিনমুছুন
  2. Sei kosto pawa kotha gulo mone koriye dilen.......Porajito manush gulo porajito i theke gelo.....Acha manush der na hoy vhul hoy bichare....Sristikortar to atoboro vhul hobar kotha na......Kono jobab nai...........

    উত্তর দিনমুছুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।