শুক্রবার, ২২ অক্টোবর, ২০১০

অভিজ্ঞতা বলে

অভিজ্ঞতা বলে, বিপদে পাশে দাঁড়ানোর মতো মানুষ খুঁজে পাওয়া দায়। অভিজ্ঞতা এটাও বলে, মাঝে সাজে বিপদে পড়া উচিৎ সবারই, এতে বন্ধু চেনা যায়। দুধের মাছি বলে প্রবাদটাতো আর হাওয়ায় ভেসে আসনি।

অনেকেই আমায় দোষ দেয়, আমি নাকি সবকিছু বড্ড নিজের কাছে চেপে রাখি। অভিজ্ঞতা বলে , সবাইকে সব কিছু বলা যায় না। সমস্যায় কেউ হয়তো উদার মনে সাহায্যে চলে আছে আগপিছু না ভেবেই, কেউবা সাহায্য করবার ভান করে, কেউবা দূর থেকে মিটি মিটি হেসে খেলা শেষ হবার অপেক্ষায় রয়। অভিজ্ঞতাই বিপদের বন্ধু চিনিয়েছে আমায়।

এটাও বুঝতে পারি কেউ হয়তো মনে প্রাণে চাচ্ছি কিন্তু নানাবিধ সমস্যা বা সীমাবদ্ধতার কারনে তার পক্ষে কিছু করা সম্ভব হচ্ছে না। এটা বোঝার ক্ষমতা হয়ছে সময়ে। বিপদে আপদে - সুখে দূঃখে এভাবেই বন্ধু চিনেছি।

নিজ পিতাকে দোষ দেই কেনো তার বন্ধু নেই, কেনোইবা উনি হাতে গোনা মানুষের সাথে সম্পর্ক রাখেন। আজ এই বয়সে এসে ঠেকে ঠেকে শিখতে পারছি কেনো কেনো !!?? পিতাকে দোষ দেবার জন্য মনের মাঝে অন্যরকম অনুশোচনা জাগে। নতুন এক উপলব্ধি তৈড়ি হয়।

নিজে নিজেই সব সমস্যার সমাধান করবার চেস্টা করি বলে বন্ধুদের অনেকেই রাগ করে বা করেছে অতীতে। অভিজ্ঞতা বলে সমস্যার সমাধান নিজেকেই করতে হয়, প্রকৃত বন্ধুরা হয়তো সেই সমাধানকে সহজতর করে দেয় বা যখন কোনো কিছুই করবার থাকে না তখন পাশে এসে মানসিক প্রশান্তি জাগায়, সাহস জোগায়।

কেনো এই ব্লগ লিখছি হঠাৎ করে !
আমি কি সমস্যায় পড়েছি ? উত্তর হতে পারে দুটোই; হাঁ ও না। যে সমস্যার মুখোমুখি হচ্ছি সেটা অবশ্যই কেটে যাবে অতীতের আর দশটা বড় সমস্যার মতোই। হয়তো এই সময়ে কিছু প্রকৃত বন্ধু পাবো , হয়তো বন্ধুর ভেক ধরা কাউকে বন্ধু তালিকা থেকে বাদ দেবো। প্রাপ্তির খাতায় এটাইবা কম কিসের ?

বিদেশে যখন আসি তখন বাবা- মা অনেক চিন্তায় ছিলেন কিভাবে সবকিছু সামলাবো। অর্ধযুগ পেড়িয়ে এসে পেছনে তাকিয়ে দেখি সবকিছুতো ভালোভাবেই সামলিয়ে উঠেছি। হয়তো কিছু অতৃপ্তি রয়ে গিয়েছে কিন্তু প্রাপ্তির পরিমাণ অগুনতি।

জীবনটাই একরকম যুদ্ধের মাঝ দিয়ে যায়। কখনো জয়, কখনো পরাজয়। এভাবেই কেটে যায় আমাদের এই সব দিন রাত্রি।

1 টি মন্তব্য :

  1. বড় সত্য কথা বল্লেন, গত ২ মাস ধরে আমারো বিভিন্ন মানুষ চেনার অভিজ্ঞতা হচ্ছে। এটাকে সহজ ভাবে নিয়েছি, কারন জীবনটাই হয়তো এরকম।

    উত্তর দিনমুছুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।