শুক্রবার, ২ মে, ২০০৮

আমার ব্লগজীবন

ব্লগ শব্দটির সাথে পরিচয় মুলত ২০০৫ এর একটি নির্জন একাকী সন্ধ্যায়। গুগলে ঘোরাঘুরির ফাঁকে ফাঁকে অনেক সময়ই ব্লগস্পট নজরে এলেও পাত্তা দেয়া হয়নি। একবার ভাবলাম দেখিই না কি আছে ব্লগস্পটে ! ভেবেছিলাম এটা মনে হয় ভায়াগ্রার বিগ্যাপনে ভরা ফ্রি সাইটগুলোর মতোই। কি ভেবে একটা ব্লগের দলিল করে ফেল্লাম http://sumon-mahbubs.blogspot.com/ (এটা এখনো আছে). ব্লগের দখল নেয়া হলো কিন্তু লেখা আর হয়ে উঠতো না তেমন একটা। প্রথম অবস্থায় ব্লগ ইংলিশেই লিখতাম, একান্তই নিজের সব মনের কথাগুলোই লিখে রাখতাম ।

একদিন খবর পেলাম সামহোয়্যারইনের, রেজিও করে ফেল্লাম http://www.somewhereinblog.net/blog/sumonmahbubsblog। এটা বলতেই হয় সামহোয়‌্যারইন ব্লগে লেখার আগে আমি বাংলায় টাইপ করতে পারতাম না, ১ পাতা টাইপ করতে পুরো ১ দিন লেগে যেতো। আর বাংলা লেখায় দুর্বলতাও ছিলোই। প্রায় ১১ বছর পর পুরোদমে বাংলা লেখা শুরু করেছিলাম সামহোয়্যারইনেই। মাঝে অনেক দিন কেটে গিয়েছে; সামহোয়্যারইনে লেগে আছি এখনোও।

এর পরে প্যাঁচালি হলো, সেখানেও রেজি করেছি ( মুলত আমার নামটা যাতে সেখানে হাইজ্যাক না হয় সেটার জন্যই) কিন্তু লেখা হয়নি।

এ সময় সচলায়তন হোলো। সচলায়তন নিয়ে কিছু কথা বলতেই হয়। সচলায়তনের খবর কি খুব গোপন রাখা হলেও যে ভাবেই হোক ব্যপারটা জানতাম আমি বেশ প্রথম থেকেই। শুনতে পেরেছিলাম আমার কিছু প্রিয় মানুষ সেখানে লিখবেন। আমিও ভেবে রেখেছিলাম সাইট চালু হলে সেখানে লিখবো তবে হয়নি। সেটা এক কাহিনী বটে। কাদের কাদের সদস্য করা হবে সেটা নিয়ে আলোচনা চলছিলো সেখানে। আমি অবাক হয়ে এক ব্লগারের কমেন্ট পড়লাম আমার সম্পর্কে। আমি নাকি রাজাকার- জামাতী মনোভাব সম্পন্ন এক মানুষ। সচলায়তনে আমার মতো মানুষের জায়গা হলো না। প্রথম অবস্থায় কস্ট লেগেছিলো জামাতি-রাজাকার মনোভাব সম্পন্ন বলাতে, পরে সামলে নিয়েছি। কুয়োর ব্যাঙের কথায় মন খারাপ করতে নেই। যেখানে ব্যক্তি ইচ্ছা- পছন্দে সব কিছু চলে সেখানে সুন্দর নির্মল নিরেপক্ষ পরিবেশ আশা করা বোকামী। আর আমার পক্ষে সম্ভব নয় কাউকে তোষামোদ করে জীবন চালানো।

সব শেষে এসেছে "আমার ব্লগ"। পছন্দের কিছু মানুষের উদ‌্যোগ। এটার ব্যপারে গোপনীয়তা চল্লেও হাওয়ায় ভেসে এসেছিলো এর কথা আমার কানে। প্রথম দফাতেই সদস্য হয়ে গেলাম। " আমার ব্লগ" নামটি খুব পছন্দ হয়েছে। আপন আপন লাগে। এজন্যই আমি বলি আমার ব্লগ -- আমাদের ব্লগ।

এ ব্লগে সেই রকম কোনো নীতিমালা না থাকলেও আমি ঠিক করেছি আমি এই ব্লগে এমন সব লেখাই দেবো যেসব লেখা অন্য ব্লগে দেয়া হবে না কখনোই।

এখানে আমরা আমাদের কথা বলবো। ঝগরা করবো, তক্ক করবো, মারামারি করবো, সবশেষে গলাগলি করে সিগারেট শেয়ার করবো। এটা আমাদের ব্লগ-- আমার ব্লগ। একটি স্বপ্নের বাস্তবায়ন।

আজ আমার মাহবুব সুমন নামের একটা ছোট্ট ইতিহাস বলছি। মাহবুব আমার সারনেম, সুমন নিক নেম। দুটো মিলে মাহবুব সুমনটা বেছে নিয়েছি। অনেকেই মাসু বলে ডাকে। আজ নামের ইতিহাসটি বল্লাম "আমার ব্লগে"।

হয়তো বাংলাভাষায় আরো ব্লগ আসবে কিন্তু একটি ব্লগের জন্মেরদিনে ব্লগটি নিয়ে লেখা হয়তো হবে না আমার।
জয়তু "আমার ব্লগ"।

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।