সোমবার, ২ জুলাই, ২০০৭

বাংলাদেশী - অস্ট্রেলিয়ান ( পর্ব 1)

২০০৭-০২-০৫ ০১:১৫:৫১


অস্ট্রেলিয়ার বাংলাদেশীদের আগমন স্বাধীনতার পর থেকে শুরু হলেও প্রবল আগমন মূলত শুরু হয় 80 দশকের শেষ থেকে। সে সময় প্রচুর পরিমানে বাংলাদেশী আসেন যারা মূলত কৃষিবীদ ও আন্যান্য উচ্চশিক্ষিত পেশাজীবি। সে সময় অস্ট্রেলিয়ায় কৃষিবীদের প্রচন্ড চাহিদা ছিল। সরকারী চাকুরি ছেড়ে আনেককেই এসময় আভিবাসন নিতে দেখা যায় অস্ট্রেলিয়ায়।

আন্যান্য পেশাজীবির মধ্যে উচ্চশিক্ষিত প্রযুক্তিবীদ, যেমন সিভিল ইনজিনিয়ারদের কথা বলতে হয়। এদের বেশীরভাগই দেশেই পড়াশুনা শেষ করে আভিবাসন নিয়েছিলেন। সেমসয় আভিবাসন প্রক্রিয়া আনেকটুকুই সহজ ছিল।

90 এর দশকের প্রথম দিকে আই.টি বুমের সময় প্রচুর পরিমানে বাংলাদেশী অস্ট্রেলিয়ায় আভিবাসন গ্রহন করেন। দেশ থেকে আসার চেয়ে আস্ট্রেলিয়ায় পড়াশুনা করা বাংলাদেশীদের সংখাই বেশী ছিল সে সময়।
অস্ট্রেলিয়ায় একটি প্রচলিত ধারা হচ্ছে , যে পেশায় এদের দক্ষ লোক দরকার সে সব পেশার লোকদের জন্য আভিবাসন প্রক্রিয়া সহজতর করা। আ. টি বুমের সময় এ সুযোগটাই নিয়েছিল বাংলাদেশীরা। আনেক নন আই, টি ব্যাকগ্রাউন্ডের বাংলাদেশীরাও এক বছরের ডিপ্লোমা করে আভিবাসীত হতে পেরেছিলেন।অবশ্য বর্তমানে আই.টির বাজার খারাপ থাকাতে এই প্রবনতা অনেকটুকুই কম।

অস্ট্রেলিয়ায় অনেক বাংলাদেশী ডাক্তার কাজ করেন। এদের বেশীরভাগই মুলত নিউজিল্যান্ড থেকে আগত। তারা নিউজিল্যান্ডে আভিবাসন করে পরে অস্ট্রেলিয়ায় চলে এসেছিলেন। তবে এ প্রবনতা কিছুটা কমেছে। এক সময় নিউজিল্যান্ডারদের অস্ট্রেলিয়ায় স্থায়ী আভিবাসনের বিশেষ সুযোগ ছিল , যা বর্তমানে নাই। নিউজিল্যান্ডারদের অস্ট্রেলিয়ায় স্থায়ী আভিবাসন নিতে অন্যান্য দেশের নাগরীকদের মতোই আগাতে হয়। তবে নিউজিল্যান্ডারদের অস্ট্রেলিয়ায় আসতে ভিসা লাগে না।

আস্ট্রেলিয়ায় আভিবসীত বাংলাদেশীদের বেশীর ভাগই উচ্চশিক্ষিত। বাংলাদেশ , আস্ট্রেলিয়া বা পৃথিবীর আন্যান্য দেশ থেকে উচ্চ শিক্ষা শেষ করা প্রায় সবাই। কিছু বাংলাদেশী অবশ্য আছেন যারা 80 বা 90 দশকে রাজনৈতিক আশ্রয় থেকে পরবর্তিতে স্থায়ী আভিবাসী হয়েছেন।

বাংলাদেশী আভিবাসীরা মুলত বড় শহরেই আবাস গেড়েছেন যার বৃহৎ আংশই বাস করেন সিডনী ও মেলবোর্নে। অন্যান্য বড় শহর যেমন ব্রিসবেন, এডালেইড ও পার্থে অনেক বাংলাদেশী আছেন। অন্যান্য শহর যেমন, ক্যনবেরা , হোবার্ট, ডারউইনে বাংলাদেশীদের সংখ্যা মুলত বেশ কম।
সঠিক সংখ্যা না বলা গেলেও আনুমানিক প্রায় 30,000 বাংলাদেশী আছেন আস্ট্রেলিয়ায়।

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।