মঙ্গলবার, ১২ জুন, ২০০৭

ক্যানবেরার গল্প : মা

২০০৬-১২-২৬ ০২:০৭:৫৬

ক্রিসমাস , ফেসটিভ সিজন ! এ সময় হোটেল মোটামুটি খালিই থাকে ।তার পরো কিছু অতিথি পেলাম এবার আমরা, তার মধ্য থেকে একজনের কথা বলছি ।

আজ সকালে অফিসে একা একা বসে আছি তখন তিনি আসলেন , বয়স 70 -80 হবে , বেশিও হতে পারে .দামি একটা গাড়ি চালিয়ে আসলেন , বুঝলাম না এত বয়সেও কি ভাবে গাড়ি চালান উনি ! চোখে ভারি গোল চশমা, ঠোঁটে লাল লিপ স্টিক , পড়নে লং স্কর্াট , মাথায় ছোট্ট একটা ক্যাপ, দেখে কেনো জানি রানি এলিজাভেত -2 এর কথা মনে পরে যায়।

অফিস থেকে কাজ শেষে বাসায় ফিরছি , দেখি উনি একা একা বাহিরে বসে আছেন আর একা একা নিজের মনে কি যেনো বলছেন , আমি কথা বলতে গেলাম, বিরক্ত হয়ে তাকালেন ।

বিকালেও দেখি একা একা বসে আছেন , ডিউটি ম্যানেজার কে জিগ্যেস করাতে জানতে পারলাম, এই ভদ্্রমহিলা প্রতি বছরই এ সময়টাতে আসেন । অনেক বছর আগে তিনি স্বামী সহ ক্যানবেরাতে ছিলেন , তার স্বামী ক্রিসমাসের সময়ই মারা যান ক্যানাবেরাতে, আর তাই প্রতি বছরই এভাবে একা একা আসেন এ সময়টাতে । ছেলে - মেয়ে ? সবি আছে তার, কিন্তু খুবি ব্যাস্ত তারা , ক্রিসমাসে নিজেদের নিয়ে ব্যস্ত, সময় কই তাদের বুড়ো মাকে সময় দেবার ?
খুব খারাপ লাগছিল তাঁকে দেখে , মায়ের কথা মনে পড়ছে খুব।

মাহবুব সুমন
ক্যানবেরা
26 ডিসেম্বর 2006

রেটিং:০.০/০
৪টি মন্তব্য
৯৭বার পঠিত

শুভ বলেছেন :
২০০৬-১২-২৬ ০৯:৩৭:৪৮
মাহবুব সুমন,কষ্ট!এই সব দেশগুলোর ট্রাজেডী হচ্ছে, এদের কোন শেকড় নাই- আমাদের শেকড় যেমন ছড়িয়ে থাকে নারকেল গাছের মতো...।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৬ ১১:৫০:৪৮
'মা'আমার 'মা' কে একটু দেখে আসলাম পোস্ট টা পড়ে।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৬ ১২:০৩:৪১
একবার ব্ল্যাকটাউন স্টেশনে একটা বুড়িকে সিড়ি দিয়ে উঠতে দেখছিলাম খুব ধীরে ধীরে। গিয়ে ব্যাগ নিয়ে নিলাম, হাত ধরে উঠিয়ে দিলাম এবং প্লাটফর্মে দিয়ে আসলাম। কি যে খুশি! দুই মেয়ের একজনও সাথে থাকে না! ট্রেইনে বুড়া বুড়িগুলো আলাপ জুড়তে চায়, শুনতে ভালোই লাগে। শুধু শোনাতে চায় যে, আর কিচ্ছু না!
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৯ ০৭:০৪:০৪
@শুভ,আপনার প্রতিটা কমেন্ট আমাকে আরো ভালো কিছু লেখার প্রেরনা যোগায়।
ধন্যবাদ , সাবি্বর ও আস্তমেয়ে

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।