বৃহস্পতিবার, ১৪ জুন, ২০০৭

আমার কিছু বলার ছিল ..

বাংগালীর আর সব দোষের মধ্যে দলাদলি অন্যতম , আমি নিজেও এর বাহিরে নই এবং ব্লগেও এর ব্যতিক্রম দেখতে পাই নি ।
অসাধারন অনেক গল্প , কবিতা , অনুবাদ, স্মৃতিচারন এর মাঝে রাজনৈতিক আলাপ, বাক বিতন্ডাও চলে আসে । মাঝে মাঝে তা তীব্র রূপও নেয় ।

মতভেদের ভিন্নতা থাকাটাই স্বাভাবিক , মতের আদান প্রদান, যুক্তি প্রদান ও খন্ডনের মাধ্যমে একজন সুশিল মানুষ গড়ে উঠে ।
ব্লগে অনেক সুচিন্তিত মুক্তিযুদ্ধ বিষয়ক পোষ্ট দেখতে পাই , অনেক কিছু জানতে এবং শিখতে ও পারছি । এ প্রসংগে হাসান মোরশেদের কথা বলতে হয় , গতানুগতিকায় গা না ভাসিয়ে উনি উনার মতো লিখে যান । প্রথমে তার অনেক কিছুর সাথে একমত না হতে পারলেও যুক্তি এবং আলাপের মাধ্যমে তা কাটিয়ে উঠি ।

আরো কিছু কিছু ব্লগারও সুন্দর সুচিন্তিত পোষ্ট লেখেন , সেখানে তাদের যুক্তি বা তথ্যের সাথে আরেকজনের মিল নাও হতে পারে , আর সেটাই কি স্বাভাবিক নয় ? সেক্ষেত্রে যুক্তি তর্ক, তথ্য প্রদানের মাধ্যমে ভুলটা কাটিয়ে উঠা সম্ভব। আর সেটা না করে কমেন্টা নিয়ে মজা করা বা ব্যক্তিগত ভাবে হেয় করার কোনো মানে হয় না বলে মনে করি।

অতীতে ( বর্তমানে ও) ইতিহাসের ভুল ব্যাক্ষা দেয়া হয়েছে অনেক, ভুল ইতিহাস বা বিকৃত ইতিহাস পড়ানো হয় এখনো স্কুল কলেজে । এ ক্ষেত্রে অনেকেই ভুল বলতে পারেন বা বুঝতে পারেন, সেখানে সে মানুষটাকে লেভেল লাগিয়ে দেয়া ঠিক বলে মনে করি না।

আর এটাও মনে রাখা ভালো যে বাংলাদেশ আমাদের সবার , মুক্তিযুদ্ধ কারো পৈত্রিক সম্পত্তি না যে এর বিষয়ে অন্য কেউ কিছু বলতে পারবে না ।মুক্তিযুদ্ধে আমার পরিবার যা হারিয়েছে তা অনেকেই হারান নি , এজন্য মুক্তিযুদ্ধ নিয়ে কোনো কটু কথা আমাকে কষ্ট দেয় অনেক , রাগিয়ে দেয় পাগলের মতো।

একজন ইসলাম ধর্ম নিয়ে লিখলে তাকে সরাসুরি রাজাকার লেভেল লাগিয়ে দেয়া হয় , যা আমার কাছে যুক্তি সংগত মনে হয় না । কেউ যদি সরাসুরি বা ঘুরিয়ে পেঁচিয়ে মুক্তিযুদ্ধ বা বাংলাদেশের বিরুদ্ধে কথা বলে তা হলে তাকে তার মতের জন্য যুক্তি দ্্বারা আক্রমন করা যায় বা তাকে সেই প্রসংগে স্বাধীনতা বিরোধী বলা যাবে ।

মুক্তিযুদ্ধ ইসলামের বিরুদ্ধ ছিল না এটা প্রমানিত সত্য, স্বাধীনতা বিরোধী শক্তি জামাত ও অন্যান্য ধর্ম ব্যবসায়ী দল গুলো মুক্তিযুদ্ধের সাথে ইসলামকে গুলিয়ে ফেলে তাদের পাপ ঢাকতে চায় , এটাও আমরা জানি । এক্ষেত্রে কেউ যদি ইসলামকে ব্য ব হার করে নিজের পাপ বা অপকর্মঢাকতে চায় তা হলে তাকে অবশ্য ই রাজাকার বলে আক্ষায়িত করা যাবে ।

কিন্তুআজ আমি ইসলামের কথা বল্লাম , ইসলামি অনুশাসনের কথা বল্লাম আর সাথে সাথে আমাকে রাজাকার বলে দেয়া বা তাদের তল্পিবাহক বলে দেয়া হবে তা আমি মানতে রাজি নই।

আমার মতের সাথে মিল্লেই তুমি সাধু আর না মিল্লেতুমি শয়তান অথবা হয় তুমি আমার পক্ষে না হয় শত্রু পক্ষে ,এটা কি ধরনের কথা !? আমি কাউকে ব্যক্তিগত ভাবে বলছি না কারন এরকম কোনো কিছু আমার ক্ষেত্রে ঘটেনি এখনো ।
কিন্তু কিছু মানুষের আচরনে এর ব হিঃ প্রকাশ দেখা যায় ।

প্রত্যেক মানুষের নিজস্ব চিন্তা চেতনা , ভাবনা থাকে, কারো কম কারো বেশি। নিজেকে বুদ্ধিমান ভেবে অন্যকে বোকা ভাবার মতো বোকামি আর কিছু হতে পারে না । কিছু মানুষের মধ্যে এ রকম প্রবনতা দেখা যায় । যা মজা দেয় অনেক।

এখানে যা কিছু বল্লাম তার সবকিছুই আমার ব্যক্তিগত চিন্তাপ্রসুত,কাউকে আঘাত করে থাকলে ক্ষমা চেয়ে নিচ্ছি।
সময়ের সাথে মানুষের ভাবনার পরিবর্তন হয়, আমারো হবে, শিখছি এখনো ।

মাহবুব সুমন
ক্যানবেরা
4 জানুয়ারি 2007
২০০৭-০১-০৩ ১৫:১৪:২৩

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।