মঙ্গলবার, ১২ জুন, ২০০৭

একজন মহান,বিশিষ্ট চিন্তাবিদ ব্লগারের প্রতি মানপত্র

২০০৬-১২-২৫ ০৮:৩০:৫৩

আজ একজন অতি প্রগ্যা বান ( ? ) এবং বিশিষ্ট চিনতাবিদের ( ?) পোষ্টে আমার নাম উল্লেখ করে কিছু মহা মুল্যবান উপদেশবানী পড়ে নিজেকে অনেক ধন্য মনে করছি ।আসলেই তিনি অনেক মহা মুল্যবান কিছু কথা বলেছেন যা আমি আগে বুঝতে বা উপল িব্ধ করতে পরিনি । নিজেকে জানা বা বোঝার এ সুযোগ কয়জনি বা পায় ? আামি পেয়েছি এবং এ জন্য তার প্রতি আমার আন্তরিক ধন্যবাদ, আশা করি এই নাদান মানুষের ধন্যবাদ গ্রহন করে আমাকে বাধিত করবেন ।

আমি তার পোষ্টে কিছু কমেন্ট করেছিলাম যা একান্তই আমার ব্যক্তিগত চিন্তা প্রসুত বা বিশ্বাস । আামি তাকে নিয়ে ব্লগের প্রথম পাতায় তার মতো গল্ল ফাঁদতে পারতাম , কিন্তু তা না করে আমি তার পোষ্টে কিছু কমেন্ট করেছিলাম , যা তার ভালো লাগেনি এবং তার সে ভালো না লাগা তিনি উদগারন করেছেন ব্লগের প্রথম পাতায় আমার প্রতি বিশেদাগার করে । এটা তার রুচি বোধের প্রকাশ হতে পারে কিন্তুএতে আমি মমর্া হত । আমার চিন্তা চেতনার মান আসলেই অনেক নিচে এবং তা ধরিয়ে দেবার জন্য তাকে ধন্যবাদ।

আপনার চিন্তা চেতনার মানে আমি যে দিন পৌছুতে পারব সে দিনই তার পোষ্টে আমি কমেন্টে করার যোগ্যতা অর্জন করতে পারব এ ধরনের অতি বিগ্য কথা বলার জন্য তাকে ধন্যবাদ। আমি গর্বিত ! উনি ঠিকি বলেছেন..

হে মহান মানুষ, আপনার সাথে সংযোগ স্তাপন করতে যাবেন কেনো আপনি ! আপনি কত মহান ! কত জানেন ! কত বড় বড় কথা আপনি বলতে পারেন ! আর আপনার ও ই সব কথার মাঝে আমি বাগরা দেবার কে ? আমি ক্ষমা চা িচ্ছ হে বিশিষ্ট চিন্তাবিদ ।

আপনার যদি মনে হয় আমার মাথার চাইতে মধ্যপ্রদেশ বেশি কাজ করে তাহলে আপনিই সই , আপনার মত গ্যানি মানুষের কথা তো আর মাটিতে পড়তে পারে না , জানি না আপনার কোনটা কাজ করে, এ অধমকে ক্ষমা করে দিবেন, আমার মনে হয় আপনার নিচেরটাই বেশি কাজ করে, আর সে তারনা থেকেই আপনি 'চ' জাতীয় শব্দ উচ্চারন করে শান্তি পান , এটা একধরনের মানসিক রোগ । অধমকে ক্ষমা করে দিবেন ।

আমার মতো আবালকে সময় দেবার সময় তো থাকার কথা না , আপনি এত ব্যাস্ত মানুষ , সময় করে আমাদের কিছু বলতে আসেন এ জন্যই আমি বা আমরা ধন্য ।

আমি আপনাকে ঘেন্না , ভালোবাসা , অনুপ্রানিত বোধ, কোনোটাই করতে পারি না। কি ভাবে করি ?আপনার চিন্তা চেতনা কত উঁচু মানের ! সেখানে পৌছানোর সাধ্যকি আমার আছে ? এত সাহস ই বা কোথায় ?

আপনাকে নিয়ে ভাবার সময়ই বা কোথায় আমার ? আপনার স্তরে আগে পৌছেঁ েনই, তখন না হয় ভাবা যাবে ? তা ছাড়া আপনাকে বা আপনার লেখা কে নিয়ে ভাবার মতো অফুরন্ত সময় বা কই আমার ?

আমার কমেন্টে আপনার কি করা উচিত তা বলে যদি আপনাকে কষ্ট দিয়ে থাকি তা হলে আমি ক্ষমা চাই , আপনাকে উপদেশ দেবার আমি বা কে ? আপনি এত জানেন , বুঝেন !!

আপনার ভাবনা আপনার , আমার টা আমার , আপনার মুখে যা আসে তা আমার আসে না । আপনার সাথে এটাই আমার পার্থক্য , আমি চাই সব কিছু ছাঁপিয়ে আপনার মত মুখে যা আসে তাই বলে এ সমাজ এবং দেশের তথাকথিত প্রগতিশীল মানুষদের কাতারে দাঁড়াই , এ সুযোগ কি আপনি আমাকে করে দেবে ন না ? আসলেই আপনার চিন্তা চেতনার লেভেলে কেউ নাই ! ?

হে মহান ,আপনি আমি কোথা হতে উদ্ভুত সেটা নিয়ে কথা তুলেছেন ! আমার রুচিতে বাঁধে তাই আপনার ব্যপারে আমি কিছু বলতে পারছি না, আর সেটার সাহসই বা কোথায় আমার ?

জন্মদাতা বা দাত্রিকে নিয়ে বাজে কথা বলার মতো নিম্নরুচি আমার নাই ।আর আমি বিশ্বাস করি ' কুকুর কামড়াতে পারে , কিন্তু মানুষ হয়ে আমি কি কুকুরকে কামড়ারাতে পারি ?"।

হে মহান মানুষ, আপনাকে লেখা এটাই আমার প্রথম এবং শেষ মানপত্র, আপনার কোনো প্রশ্নের উত্তর আমি সে দিনই দিব যে দিন আপনার রুচি এবং প্রতিভার স্ত রে পৌছুতে পারব ।

মাহবুব সুমন
ক্যানবেরা,
26 ডিসেম্বর 2006

রেটিং:০.০/০
৫১টি মন্তব্য
৪৩০বার পঠিত

অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১৪:৩৬:১৮
লিখাটা গতিময়, সাবলীল। কিছু কিছু টাইপিং মিসটেক থাকলেও আপনার লিখার হাত যে আছে, বুঝা যায়।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১৪:৪৯:৩১
আমিও টাইপ করতে গিয়ে অনেক জানা বানান ভুল করি। (মনখারাপ)
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৫ ১৪:৫১:৫৩
চোর ভাই,আমি বাংলা টাইপ শুরু করেছি মাত্র 2 মাস , অনেক অনেক ভুল করছি ।ক্ষমা করে দিবেন সবাই।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১৫:৪৪:১৪
টাইপ কর‡ত ‡গ‡ল মিস‡টক হ‡বই, ব্যাপার না।ম্যান ইজ মরটাল!
রাগ ইমন বলেছেন :
২০০৬-১২-২৫ ১৫:৪৭:১২
সংশোধন করে ফেলেন, ব্যাপারস না!
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১৫:৫১:৪৫
মিতা কেমন আছেন?যে মহান ব্যক্তিকে মানপত্র দিলেন তার নামটা খুঁজে পেলাম না।
শাহানা বলেছেন :
২০০৬-১২-২৫ ১৫:৫১:৪৫
আপনার প্রতিবাদের ধরণ পছন্দ হয়েছে। আপনিও যে নিচে নামেননি এটা দেখে ভালো লেগেছে।
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৫ ১৫:৫৭:৫৩
@স.মু.সুমননাম উল্লেখ করাটা ব্যক্তিগত পযর্া েয় চলে যায় যায় , যা আমার নীতিবিরুদ্ধে ।তার সাথে আমার মতে এবং লেখার প্রকাশ ভংগিতে পাথক্য থাকলেও তার লেখা আমি পছন্দ করি ।
তিমুর বলেছেন :
২০০৬-১২-২৫ ১৬:১৪:২৭
মাহবুব, আপনার সাথে হাত মেলাতে পারি ?
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৫ ১৬:২০:৪৪
তিমুর,অবশ্যই , সবার জন্য আমার দরজা খোলা
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১৬:২৩:৪৬
হাই সুমন!অনেক ভিআইপি ব্লগার আপনার পক্ষ নিয়েছে দেখছি। ডোন্ট বি ওরিড।গালি হাওয়ায় ভাইসা যাবে।
তিমুর বলেছেন :
২০০৬-১২-২৫ ১৬:২৫:২৫
কী আর বলব সুমনভাই, সাহস হারাবেন না এইটুকুই বলতে পারি ।
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৫ ১৬:৩০:৫৬
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে ....ভয় ? তা কি জিনিস ? আর সাহ স ? ...ইনশাল্লাহ
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১৬:৩২:১৭
রাগ ইমনের উপস্থিতিটা খুব মজার হয়েছে দু' যায়গায়!
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১৬:৫০:৩৮
স হমত@শাহানাপু@মাহবুব ভাই, আপনার পিছে থাকতে পারব না তবে সাথে আছিঅভিনব প্রতিবাদ। চলুক।হরতাল ধর্মঘট ছাড়াওযে আন্দোলনের অনেক পথ আছে আপনি আবার তা প্রমাণ করলেন............
রাগ ইমন বলেছেন :
২০০৬-১২-২৫ ১৭:৫৪:১৯
মজা পাওয়া ভালো।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১৮:০১:৩৫
ভালো হইছে।টাইপের মিসটেক হইলেও যা কইতে চাইছেন সেইটা বেশ ভালো মত বুঝাইতে পারছেন...আপনে নিশ্চয় পেশাদারী/জ্ঞানী লেখক হওনের লেইগা পাতা ভরান না।
পাগলা দাশু বলেছেন :
২০০৬-১২-২৫ ১৮:০৯:০৯
টাইপো কাকা এডা ঠিক হয়া যাবে সময়ে, এই যে দাশুর পুরা এক মাঘ লাগলো টাইপো মিস্টেক দূর করতি।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১৮:১১:৫৮
রুচিতে বাধলে হজমি খান, কামে দিবো। মানপত্র-টানপত্রে কাম হইবো না। এরম মানপত্র আগেও বহুতবার বহুজন দিছে, বান্দাকে সোজা করন যায় নাই। তাই এমতাবস্থায়, নতুন যেহেতু আসিয়াছেন, তার উইকপয়েন্ট খুজার ট্রাই করেন, এজন্য আপনাকে তার প্রতিটি পোষ্ট পড়ার উপদেশ দেয়া গেল। আপনার মানপত্রটি যথাযথভাবে মূল্যায়ন করিলে- বয়সের অংকটায় গলদ ধরা পড়িবে (চামহাসি)
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৬ ০২:৪৬:৫৯
সবাইকে ধন্যবাদ ।আমি শিখতে চাই এবং ভালো কিছুই শিখতে চাই , তথাকথিত প্রগতিশীলদের অনুসরন নাকরেই শিখতে চাই । যাদের জন্ম ড্রেনের পাশে তাদের কাছ থেকে ভালো কিছুই আশা আমি করি না । মানুষের শিক্ষা , রু চি , মনুষত্ম তার ব্যবাহার, লেখা , কথা, মননের মাধ্যমেই বের হয়ে আসে । প্রেম এবং পঁচা ইদুর ের গন্ধ যেমন ঢেকে রাখা যায় না , তেমনি মানুষের কদকার রুপ তা সেই যতই ভদ্্রতা বা স্পস্টবাদির মতো আচরন করুক না কেন ঢেকে রাখা যায় না! এ সব ভন্ডদের থেকে দুরে থাকা যায় ততই মংগল ।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৬ ০২:৫৬:৫০
মাহবুব সুমন আমি যেটা মনে করি সেটা হচ্ছে, এভাবে একজন স্বাধীনতার ধারক বাহকের বিরূদ্ধাচারণ করা আপনার ঠিক হয় নাই। আপনাকে যেটা বুঝতে হবে সেটা হচ্ছে কোন স্বাধীনতার ধারক বাহক যদি ধর্ষণও করে সেটা ধর্ষণ নয় সেটা স্বাধীনতা রক্ষার একটি পদক্ষেপ মাত্র। সেটা অপরাধ বলে গন্য হবে না।
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৬ ০৩:১২:৫২
@ মুক্তি ,ধর্ষন সে যে পরিস্তিতেই হোক না কেন মানবতার বিরুদ্ধে চরমঅপরাধ এবং একজন নারীর জন্য চরম আপমান । আশা করি বুঝতে পেরেছেন ?
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৬ ০৩:১৬:১২
হরে ভাই আমগো কত কিছু জাইনাও না জানার ভান করতে হয়। ঠিকাছে...
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৬ ০৩:২১:০৮
মাহবুব সুমন, ব্লগে মাঝখানে এক রামবেকুবের আগমন হয়েছিল। তিনি তার ব্লগে দাবী করেছিলেন, যে সব নারীরা ধর্ষিতা হয়, সেটায় কিছুটা হলেও তাদের নিজেদের দোষ থাকে। http://www.somewhereinblog.net/blood_fuelledblog/post/16759#commentএইটা এবং আশে পাশের পোস্টে মন্তব্যগুলা দেখেন, মানুষগুলারে দেখেন আর হাসেন। কারণ দুই মুখের মানুষ দেখতে, শুনতে, পড়তে হাস্যকর।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৬ ০৩:৩৩:৩৯
রাসেল(.......) সাহেব সম্ভবত এই পোষ্টের জবাবে একটি পোষ্টে অনেক উপদেশ ঝাড়লেন.... এই পোষ্টটি আগে পড়া হয়নি....মাহবুব সুমন... আপনি অযথাই চেষ্টা করছেন.... তারচেয়ে সম্ভবত কুকুরের লেজ সোজা করা সহজ.....যাই হোক... লেখাটার ষ্টাইল ভাল লেগেছে....
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৬ ০৩:৩৭:৩৯
আসলেই অযথা , ত্রিভুজ, অপেক্ষা করছি গালি শোনার জন্য ! হাহাহাহাা...
তিমুর বলেছেন :
২০০৬-১২-২৬ ০৩:৪৮:৫৬
মাহবুব, ঞ+জ =ঞ্জ, জ +ঞ=জ্ঞ, ঞ+চ=ঞ্চ ওকে?
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৬ ০৩:৫৫:৪১
ধন্যবাদ তিমুর ,আমি আসলে ব্লগে ফোনেটিক ব্যব হার করি ,একানে কি ও টা করা সম্ভব?
তিমুর বলেছেন :
২০০৬-১২-২৬ ০৩:৫৮:২৭
সেটা জানি না!বিজয় বা ইউনিতে (অভ্র বা অক্ষরে) এই নিয়ম । অভ্রটা ডাউনলোড করে নিন ফ্রি omicronlab.com...কাজে আসবে
অনিক বলেছেন :
২০০৬-১২-২৬ ০৪:২৫:১৮
সুন্দর বক্তব্য। প্রশংসাযোগ্য, রুচিশীল।
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৯ ০৭:২৫:৫৭
@ চোর, ্লব্লগের সেরা কমেন্টার , 2006 এর সেরা। তার প্রতিটা বুদ্ধিদীপ্ত কমেন্ট আমাকে ভালো লেখতে সাহায্য করে ।@ ধুসর, 2য় সেরা কমেন্টার , জানি উনি আমার প্রতিটে লেখা পড়েন , এজন্য ধন্যবাদ অনেক। @ রাগ ইমন ,ধন্যবাদ " ধরি মাছ ম না ছুই মর্াকা কমেন্টের জন্য , ইমন আমার অন্যতম প্রিয় ব্লগার ।@ ভাস্কর দা,আপনে এমনি এমনি আমার বস না ! কমেন্টের মাধ্যমে তা বুঝিয়ে দিলেন ।@ তিমুর ,আমাকে সাহস দেবার জন্য এবং সাথে থাকার জন্য ।@ অণৃণ্য ,ধন্যবাদ অনেক ।@ পাগলা দাশ, মুক্তি এবং তেলাপোকা ।@অনিক , ধন্যবাদ সুন্দর কমেন্টের জন্য ।@ আস্তমেয়ে এবং ত্রিভুজ , কুকুর কামড়েলে তাকে কি কামড়ানো যায় ? আপনাদের স হমতের জন্য অনেক অনেক ধন্যবাদ । @ শাহানা , আপনি মানুষ টা যে র কম , কমেন্ট ও করেন সে রকম , সুন্দর মনের সুন্দর কমেন্ট।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৯ ০৮:৩০:২১
সামহোয়্যার ইনের প্রথম মানপত্র মনে হয়। ঐতিহাসিকতার মূল্য বাদ দিলেও, এমনিতেও খুব ভালা হইছে।
আমার নাম মফিজ বলেছেন :
২০০৬-১২-২৯ ০৮:৫৩:০৭
মামু, একটা আকাইম্যা কোশ্চেন, মাইন্ড খাইয়েন না। আপনে কি কুত্তা পালেন?
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৯ ০৮:৫৩:৪৪
সাদিক ধন্যবাদ , হাতে টাইম ছিল , তাই আজাইরা কামে লাগাইছিলাম সেইটা। কাম নাই তো ভেন্ডা ভাজা।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৯ ০৮:৫৫:১৯
গুডিশ। ঈদে ব্লগারের দাওয়াতটা কবুল কইরা লইয়েন। পরে জানাইতে ভুইলেন না কেমন হইলো ঈদ।
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৯ ০৮:৫৯:৫৫
কাইল ঈদ ,1 দিন আগেও জানতাম রোববারে ঈদ , সে ভাবেই ছুটি নিয়েছিলাম , সকালে উঠে দেখি কাল, শনিবার ঈদ । মোল্লাগো নিয়ে পারা মুশকিল,এইখানে 2 দিন ঈদ ,(2 পার্টি2 দিন ঈদ করে )আমারো 2 দিন। 2 দিনই সেমাই খামু
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৯ ০৯:০৩:৪৮
সুমন,দুনিয়ায় আর কাজ কাম নাই মিয়া?কে কী কয় না কয় সেটা নিয়া ফালতু লাফালাফির কী আছে??
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৯ ০৯:১৬:১৭
আরিফ ভাই ,আজাইরা কামে আমি আর নাই , কে কি বল্ল আরে কি করল সেইটা নিয়া সময় নষ্ট না কইরা ভালো কামে টাইম দিতাছি ,দোয়া কইরেন ,আর ঈদ মোবারক আপনারে আর ভাবি রে । দোয়া কইরেন । সালামি ঢাকায় আইসা নিমুনে , খেলাপি হইলে ক্রসফায়ার ।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৯ ০৯:২২:৫২
ঈদ মোবারক।ওকে,সালামি বাকী থাকলো।
হিজিবিজি হিজিবিজি বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৫:৫৭:১৮
আয় হায়.. বানান ভুল নিয়া চোরের মন্তব্য আগে দেখি নাই.... সবাই অনিচ্ছাকৃত বানান ভুল করলে সমস্যা নাই.. কারন ম্যান ইজ মরটাল... কিন্তু [গাঢ়]ত্রিভুজ[/গাঢ়] করলেই সমস্যা... (কিমজা)সুমন ভাই.. আপনার পুরান পোষ্টগুলার দিকে চোখ যেতে হটাৎ মনে হলো মানপত্রটা যেন কাকে লক্ষ করে... :)
মাহবুব সুমন বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৬:০০:৩৫
মানপত্রটা আপনার প্রিয় দুলাভাই ডটু রাসেল কে লক্ষ্য করে @ ত্রিভুজ।
অতিথি বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৬:০৬:৪৪
বস, কি বলেন!রাসেল কি দেশে গিয়া ছাগী বিয়া করেছে? (অবাক)
মাহবুব সুমন বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৬:১৬:০৯
নাহ্, এই স্বরহীন মানুষটাকে চিনি না তবে কেনো জানি পছন্দ করি। আর চোর ভ্রাতা, অপ্রাসংগিক মন্তব্য না করার জন্য অনুরোধ করছি।
অতিথি বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৬:২৩:৫০
ওকেলা! মিয়া ব্যানের ডর দেখাইয়েন না আবার। (চামহাসি)আমি অবশ্য স্বরহীনের কথা কই নাই। স্বরহীন তো আমরিকায়। (ধরাখাইছে)
মাহবুব সুমন বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৬:২৬:২৬
ডটু একটাই বিয়ে করেছে ও সেটা স্বরহীন।ব্যান করার ডর দেখাই না, আমি এখন পর্যন্ত 2 টারে ব্যান করেছি সে 2 জন আমারে ব্যান করছে বলে, আশরাফ রাজাকার কে ব্যান করব আজ।
অতিথি বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৬:৪৫:৫১
মাথা মন্ডু কিছুই বুঝি নাকাকে নিয়ে মানপত্র করছেন?আর সুমন সাহেবের সাথে দেখি সবাই রসিকতা ...ভাগ্যবান মি. সুমন সাহেব।আর হা, কেউ যদি জানেন কাকে উদ্দেশ্য করে লেখছে, জানাতে ভুরবেন না কিন্তু, কারন সুমন সাবে তো জানাইবে না, আপনারা তো আছেন!
মাহবুব সুমন বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৬:৫১:৪৩
যাকে উদ্দেশ্য করে লিখেছিলাম সেটা লেখায় উল্লেখ করি নাই , কিন্তু সে সেটা বুঝেছিলো ভালো ভাবেই, তবে সেটা অনেক পুরান ঘটনা। এ রকম ঘটেই থাকে, ব্যাপার না। @ অতন্দ্্র প্রহরি।
অতিথি বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৬:৫৭:০২
পুরান ঘঠনা যদি হয়েই থাকে তাহলে সেটা নিয়ে ঘষা মজা করছেন কেন, ছেড়ে দিলেই তো পারেন।আর তাছাড়া এক পক্ষকে অন্তত সংযমী হতে হবে। দই পক্ষ যদি আক্রোশ হয় তাহলে তো কখনই মীমাংশা হবে না।আপনার মাধ্যমে বাহার সাহেবকে শুভেচ্ছা....এমনিতেই
অতিথি বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৭:০৬:৫৫
এতো পুরানা পোস্ট হঠাৎ জাগলো কেমনে?
মাহবুব সুমন বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৭:১৭:০৬
ক্ষান্ত দেয়া হোলো এ পোস্টের ও কমেন্ট সকলের। ওম শান্তি।
তিমুর বলেছেন :
২০০৭-০৩-২৭ ১৭:২৪:৫৮
জি.ফা আর লিটনের পরিচয় না দিলে আবার জাগামু!

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।