বুধবার, ১৩ জুন, ২০০৭

অলস মনে জাবর কাটা..

মাঝে মাঝে খুব ক্লান্ত লাগে এই যান্ত্রিক জীবনে।
সেই একি রুটিন চলে আসছে গত 3 টা বছর ধরে। মোবাইলে এলার্মসেট করে দিন চলা, ঘড়ির কাঁটার সাথে নৃত্য।

মাঝে মাঝে মনে হয় কেনো এ স্বেচ্ছা নির্বাসন ! কিন্তুআবার এ ও মনে হয় আমিতো স্বইচ্ছায়ই বেছে নিয়েছি এ জীবন। ইচ্ছে হয় সব ছেড়ে ছুড়ে ফীরে যাই দেশে,কিন্তু বাস্তবতা চোখ রাঙায়। সোনার চামচ মুখে নিয়েতো আর জন্মাইনি যে জীবনকে নিয়ে জাগলিং করবো।

পড়াশোনার করচ যোগাবার জন্য পাশবিক কষ্ট ই না করতে হয়েছে।

পড়াশোনা শেষ করবার পরও নিশ্চিন্তে নিঃশ্বাস যে ফেলবো তারও যো নেই। জীবনের ইঁদুর দৌড়ে পিছিয়ে পড়বো যে!কত মজার মজার গল্প করেছি সবার কাছে , প্রবাস জীবনটাকে রঙিন করে তুলেছি।

বলিনি ঠান্ডায় কষ্ট করার কথা , বলিনি একবেলা খেয়ে টাকা বাঁচাবার কথা।

লাল টুকটুকে একটা গাড়ি কিনেছি বলে মিথ্যে বলেছিলাম মাকে , কিন্তু বলিনি সেই রাতেই কন কনে ঠান্ডায় 5 কিলোমিটার হেঁটে হেঁটে বাড়ি ফেরার কথা।ছোট ভাই-বোনের আব্দার, বাবা-মার আশা, বউয়ের স্বপ্ন; সবকিছুই আটকে রাখে এই কষ্টের জীবনে।খুব অস হায় লাগে মাঝে মাঝে। হতাশ বোধ করি। কিন্তু স্বপ্ন ও বাস্তবতা সব কিছু ভুলিয়ে দেয় সব।

কে জানি একবার বলেছিল কেমন লাগে প্রবাস জীবন, বলেছিলাম গলার কাঁটা। বের করতেও পরি না , গিলতেও পারি না।তাই বলে আামি ফীরে যাবো এখনি ? নাহ্..সেতো পরাজয়, হারতে আমি শিখি নি। হারতে আমি চাইও না।কিন্তু ফীরে আমি যাবোই একদিন।

সে কবে ? না
কি আর সবার মতো তা স্বপ্ন হয়েই থাকবে!

২০০৭-০১-১৫ ০৬:০৬:১২

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।