বৃহস্পতিবার, ১৪ জুন, ২০০৭

ক্যানবেরার গল্প : আমার দিনকাল

সপ্তাহে দুদিন আমার টোটাল অফ থাকে , মানে কোনোই কাজ থাকে না , বাকি 5 দিন তমুল ব্যস্ততা।

সপ্তাহের এ দুদিনের প্রথম দিনটা আমি বাসাতেই কাটিয়ে দেই। আমি একাই থাকি পুরো বাসায়। দূপুর পর্যন্তনাক ডেকে ঘুমাই, ঘর - বাড়ি পরিস্কার করি, কাপড় ধুই, বাজার করি , রান্না করি ভালো-মন্দ কিছু, অফিসিয়াল কিছুকাজ থাকলে তা শেষ করি।

দ্্বিতীয় দিন টা ঘুরে বেড়াতে চেষ্টা করি , সব সময় যে হয় তা না, তারপরো চেষ্টা করি। এই যেমন মুভি দেখতে যাওয়া, বাহিরে কোথাও খাওয়া - দাওয়া করা বা যা ইচ্ছা করা বা মাঝে মাঝে কিছু পুরোনো অজি বন্ধু- বান্ধবীদের সাথে দেখা করার জন্য ক্লাবে যাই। আমার পানের অভ্যাস না থাকাতে কোক পান করেই সংগ দিতে হয় তাদের, মজা করে এজন্য কেউ কেউ আমাকে কোক ম্যান ও বলে থাকে।

কাল আমার প্রথম অফ ডে ছিল।প্রচন্ড মাথা ব্যাথা নিয়ে রাতে ঘুমাতে গিয়েছিলাম। সাত সকালে ফোন! মেজাজ টাই বিলা হয়ে গিয়েছিল। দুপুরে দাওয়াত ছিল এক সিনিয়র বন্ধুর সাথে। তিনিই ফোন করে বিকেলে সিফট করলেন প্রোগর্যাম। আমাকে নিতে আমার বাসালেন 5 টার , আগেই সব ঠিক করা ছিল। সবাই মিলে বোলিং খেলতে গেলাম, মজার খেলা কিন্তু বাসায় এসে বুঝতে পেরেছিলাম যে খবর আছে! এখন হাত ও কাঁধ ব্যাথা করছে সামান্য, অনেক দিন পর খেলাতেই মনে হয় এরকম হ েচ্ছ।ভালোই খেলতে পারি বোলিং নামের বিজাতীয় খেলাটা, মজাও লাগে অনেক।বোলিং শেষে সবাই মিলে রেস্টুরে ন্টে খেতে গেলাম। মেক্সিকান রেস্টুরেন্ট। মেক্সিকান খাবার আমার বেশ লাগে। ঝাল ঝাল, অন্য সব বিজাতীয় খাবারের মতো "পানসে বা শুধুই সিদ্ধ বা হালকা ভাজা " না, ভেতো বাংগালি আমি, ঝাল ছাড়া আমার চলে না।

দু এক জন কে দেখলাম হালাল হারাম নিয়ে মাথা ঘামাতে! আমি পর্কখাই না , ব্যাস। খাওয়া দাওয়া শেষ করে সবাই যার যার বাড়ির উদ্যেশে রওনা , সেই দুএকজন কে দেখলাম একটু টলতে , মনে হয় একটু বেশিই টেনে ফেলেছিলেন, হায়রে হারাম- হালাল !

রাত 9:30 এ বাসায় আসলাম, আকাশে তখনও আলোর ছোঁয়া। সন্ধ্যা হয় 8 টায় এখন, কিন্তু সর্ূয্য মামাকে খেলা করতে দেখা যায় 9 টার আগ পর্যন্ত।

দিনটা ভালোই গেলো।আজ সারাটা দিন বাসাতেই, কিছুই করার নাই, অলস দিন । সন্ধ্যায় একটু বের হতে পারি, সবার সাথে যোগাযোগ করছি, আবার নাও পারি। মুডের উপর নির্ভর করছে।

মাহবুব সুমন
11 জানুয়া ির 2007
ক্যানবেরা।
২০০৭-০১-১১ ০২:৪১:৪৪

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।