বৃহস্পতিবার, ১৪ জুন, ২০০৭

ব্লগ ও বাংলাদেশ

সামহোয়ারইন ব্লগের মাত্র 3 মাসের শিশুআমি। বিচিত্র বিষয় নিয়ে লেখা পড়ছি এখানে। দিন লিপি, কবিতা, ছোট গল্প , রেসিপি, ভ্রমন কাহিনী,অনুবাদ , ছবি ব্লগ, সিনেমা, ব্যক্তিগত অনুভূতি,সাহিত্য, ধর্ম, রাজনীতি , মুক্তিযুদ্ধ, কি নেই এতে।

তাৎক্ষনিক মন্তব্য , তর্ক- বিতর্কে জমে উঠে আলোচনা , উপভোগ্যও হয়ে উঠে তা।
মাঝে মাঝে তা বিরক্তের উ েদৃক ঘটালেও বাংলায় পড়া ও লেখার আনন্দ তা ভুলিয়ে দেয়।

ব্লগে অনেক কিছু নিয়ে লেখা থাকলেও বাংলাদেশ ও তার সমস্যা কিছু দিন লেখার অনুপস্তিথি লক্ষ্য করেছি।
আমরা কি লিখতে পারি না এই সব সমস্যা নিয়ে , কি ভাবে এই সব সমস্যার সমাধান হতে পারে তা নিয়ে?
রাজনৈতিক সমস্যা নিয়ে আলোচনা যেমন আমরা করি তেমনি কি আমরা করতে পারি না কি ভাবে বাংলাদেশের আর্থসামাজিক অবস্থার পরি বর্তন ঘটতে পারে !

আমরা কি পারি না বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নতি সাধন কি ভাবে করা যায় !অনেক কিছু নিয়েই তো আলোচনা করা যায়,যেমন : স্বাস্থ্য ও চিকিৎসা, আইন - শৃংখলা , খাদ্য , মানবিক মূল্যবোধ ইত্যাদি।

আরো অনেক অনেক কিছুই আসতে পারে আমাদের আলোচনায়।71 এ মুক্তিসংগ্রাম যেমন ছিল স্বাধীন দেশ গড়ার সংগ্রাম ঠিক তেমনি এখন দরকার অর্থনৈতিক সংগ্রাম। সারা পৃথিবী যে ভাবে এগিয়ে যাচ্ছে সে ভাবে আমরা কিন্তু এগিয়ে যেতে পারছি না। বরনচ পিছিয়ে যাচ্ছি অনেক ক্ষেত্রেই।

ব্লগে অনেক শিক্ষিত -প্রগ্যাবান মানুষ আছেন যারা শুরু করতে পারেন এ নিয়ে, আমরা যারা সাধারন পাঠক আছি তা পড়ে যেমন শিখতে পারব তেমনি আলোচনায় অংশগ্রহনও করতে পারবো।কিছুদিন থেকে বাংলাদেশ সমর্্পকে ভাবছি, এ ভাবনা থেকেই এ লেখা।

** ঠিক এই মুহূর্তে খবর পেলাম দেশে জরুরী অবস্থ ঘোষনা করা হয়েছে। চরম উৎবিগ্ন আমি ।
২০০৭-০১-১১ ০৮:৩১:২১

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।