সোমবার, ৪ জুন, ২০০৭

যুক্তিঞ্চ এর পোস্ট মুছে ফেলা ও একটি আকর্ষনীয় ব্লগীয় নৃত্যানুষ্ঠান

ব্লগে যুক্তিঞ্চ এর পোস্ট মুছে ফেলা নিয়ে তুলকালাম ঘটে গিয়েছে গতকাল। কিছুদিন আগেও একবার যুক্তিঞ্চের একটি পোস্ট মুছে ফেলা হলেও সম্মিলিত প্রতিবাদের মুখে তা ফেরত দেয়া হলেও এবার তা হয়নি।

একদলের মতে মুছে ফেলাটা ঠিক হয়েছে, একদলের পক্ষে সেটা ঠিক হয়নি।একদলের কাছে তা ধর্মীয় অনুভূ্তীতে আঘাত হানলেও আরেকদলের কাছে তা মনে হয়নি।

বরাবরের মতো সামহোয়ারইনের অতি বিগ্য (?) কতৃপক্ষ টা মুছে দিয়েছেন কোনো কারন ছাড়াই, তবে এবারে সামান্য ব্যতিক্রম; মুছে ফেলার পক্ষে যুক্তি প্রদর্শন করেছেন। সেটা শক্ত না নরম যুক্তি সেটা অন্য ব্যপার।

বাকস্বাধীনতা বা লেখকের স্বাধীনতা নিয়ে আগেও সামান্য কিছু লেখার চেষ্টা করেছি এবং সেটা আমার মতো করেই। কাউকে গ্যান বা শিক্ষা দেবার জন্য না।

যুক্তিঞ্চের লেখা পড়ি তবে কমেন্ট করি না নানা কারনে। ধর্ম সম্পর্কে জানা-শোনা কমই আমার। হয়তো সে কারনেই, হয়তোবা ব্লগের আঁতেলের ভীড়ে হাড়িয়ে যাবার ভয়।

যুক্তিঞ্চের লেখাকে কখনই উঁচুমানের কিছু বলে মনে হয় নি আমার কাছে। বিশেষ করে ইসলাম সম্পর্কে তা লেখা লেখি। বেশিরভাগ ক্ষেত্রেই তা কাট-পেস্ট নির্ভর ও ইসলামকে বিদ্বেষ মূলক বলে সুস্পস্টভাবে মনে হয়েছে আমার কাছে। এবারলাট লেখাও ভংগুর যুক্তি ও কাটা-ছেঁড়া করে আল কোরআনের আয়াত দিতে দেখা গিয়েছে। দূঃখের বিষয় যুক্তি দ্বারা তার এ পোস্টের প্রতিবাদ করার পূর্বেই পোস্ট মুছে দেয়া হয়েছিলো।
যুক্তিঞ্চ নাস্তিক হিসেবে দাবী করলেও তাঁর আক্রমন পুরোপুরি ইসলামের প্রতি, হিন্দু বা অন্য ধর্মের প্রতি নয়। এটাও লক্ষনীয় বিষয়।

যুক্তিঞ্চ স্বনামে লেখার সাহস কখনই দেখান না। আড়ালে থেকে হাতি ঘোড়া অনেকেই মারতে পারে। স্বনামে সেটা করার সত সাহস অনেক কাপুরুষেরই থাকে না। যুক্তিঞ্চকে কাপুরুষই মনে হয়েছে আমার।

জামাত বা রাজাকারের সাথে ইসলামকে ইচ্ছাকৃত ভাবে গুলিয়ে রাজাকার বিরোধী ব্লকের সাহায্যে তাকে এ ধরনের পোস্ট দিতে দেখা গিয়েছে। জামাত বা রাজাকাররা ইসলামকে যে ভাবে তাদের পাপ ডাকার চেষ্টা করে ঠিক সেভাবেই যুক্তিঞ্চ তার চেষ্টা চালায় ইসলামের বিরুদ্ধে পোস্ট লিখে।

এখন কথা হোলো, যুক্তিঞ্চের পোস্ট দুটো ইসলামে বিশ্বাসীদের অনূভূতিতে আঘাত হানতে পারে কি পারে না।

যারা ইসলামে বিশ্বাস করে ও পালন করে তাদের অনুভূতিতে অবশ্যই আঘাত হানতে পারে। যারা বিশ্বাস করে না বা পালন করে না তাদের আঘাত করার প্রশ্নই আসে না।সোজা কথায় এটাই আমার মনে হয়।

কিছু দিন আগে রাসুন(সাঃ) নিয়ে একটা পোস্টে দেখেছিলাম তাকে নিয়া আলোচনা করার সময় কিছু ব্লগার তাকে কামুক, অসতচরিত্র বানাবার কুকঠিন চেষ্টায় মেতে উঠেছিলো। আজব সব মানুষ। তাঁকে যারা সম্মান করেন ও ভালোবাসেন তাদের অনুভূতিতে অবশ্যই সেসব আঘাত হানতে পারে। কেউ যদি তার মাকে ভালোবাসেন আর তার মাকে অসম্মান করে কোনো কথায় যদি তার অনুভূতিতে আঘাত না হানে তবে তার জন্মপরিচয় ও মায়ের প্রতিই ভালোবাসায় প্রশ্ন জাগবে আমার মনে।

কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত হানলে যদি সে সেই পোস্টকে মুছে দেবার দাবী জানায় তবে সে দাবীকে আমি যুক্তিসংগত বলে মনে করি।
মুক্তিযুদ্ধ বা যুদ্ধাপোরাধকে হালাল করার জন্য রাজাকারের বাচ্চারা নানা রকম কুতসিত ছবি সহকারে পোস্ট দেয় তখন যদি সেটা অনুভূতিতে আঘাত হেনে মুছে দেবার দাবী জানানো যায় তবে কেনো ধর্মীয় অনুভূতীতে আঘাত হানলে সেটা মুছে দেবার দাবী জানানো যাবে না ?? অবশ্যই যাবে এবং যুক্তিসংগত কারনে সে পোস্ট মুছে দেওয়া যাবে অবশ্যই।

যুক্তিঞ্চের পোস্ট মুছে ফেলাটাকে আমি সমর্থন করছি আমার ধর্মীয় বিশ্বাস ও অনুভূতিকে আঘাত করাতেই।

ইসলামের বিরুদ্ধে কথা বলা কিছু মানুষের ফ্যাশন আজ কাল। তবে মজার বিষয় এসব কথা ব্লগ বা ফোরামে যতো সাহসের সাথে উনার বলেন ততো সাহসের একবিন্দু জনসম্মুখে থাকে না।

বাকস্বাধীনতা বা লেখকের স্বাধীনতাকে আমি সবসময় সম্মান করে আসি। তার মানে এই না যে যা ইচ্ছা/খুশি বলে/লিখে যাবো অন্যের অনুভূতীর তোয়াক্কা না করেই। এই সভ্য সমাজে কিছু মহা-প্রগ্যাবান(?) মানুষ সেটা ভুলে যান। তারা বিচার মানি তালগাছটা আমার এই বিশ্বাসী হয়ে যা খুশী বলে যান তবে নিজের আঁতে আঘাত লাগলেই বাকস্বাধীনতার কথা বলে ফাল পারেন। এজন্যই মনে হয় , কিছু কিছু সেলেব্রেটি ব্লগারকে ছাগলের তৃতীয় বাচ্চার মতো না বুঝেই বা বেশি বুঝে লাফাতে দেখা গিয়েছে যুক্তিঞ্চের পোস্টে সমর্থনে।
--------------------------------------
এ লেখা আমার ব্যক্তিগত অভিমত। এর জন্য আমাকে রাজাকার বল্লে আমার কিছু আসে যায় না।মুক্তিযোদ্ধার সার্টিফিকেট আমার দরকার নাই। আমি যেমন একজন বাঙালী ঠিক সেই ভাবে একজন মুসলমান। এই দুই গর্বের সাথে কোনো আপোষ আমি করি না।আমি কারো খাই না , পড়িও না। আমি আমার মতো চলি, আমার মতো ভাবি। আমি সব সময় আমার বিবেকের কাছে দায়বদ্ধ। ধার করা বিবেক-বুদ্ধি দ্বারা আমি চলি না।
ধর্মীয়ু অনূভূতিতে আঘাত হানলে আমি সেটার প্রতিবাদ সবসময়ই করবো, ঠিক করবো আমার দেশমাতা বা মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে কোনো কথা বল্লে। সোজা হিসাব।

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।