মঙ্গলবার, ১২ জুন, ২০০৭

ব্লগে 2 মাস

২০০৬-১২-২৩ ১৩:২৪:১৪


ব্লগে শিশু এখনো মাত্র 2 মাস বয়স ।2 মাসের এ স্বল্প অভিগ্যতা র আলোকে কিছু বলার ছিল।

সামহোয়ারইনকে অবশ্যই ধন্যবাদ জানাতে হয় সুন্দুরি সেক্সি এই প্লাটফরম উপ হার দেয়ার জন্য।

বেশ কিছু ভালো লেখা পড়তে পেরেছি এই স্বল্প সময়ে। কাট-কপি পেষ্ট ের মাঝে খুঁজতে চেষ্টা করেছি ভালো কিছু কবিতা,গল্প বা মনে যা আসে ,বলা না বলা কথা পড়ার। পেয়েছিও অনেক ।

কিছু চমৎকার মানুষের সাথে পরিচয় হয়েেছ যাদের সাথে ব্লগে না আসলে এ জীবনে কখনও পরিচয়ই হতো না ।

মজার মজার অনেক কমেন্ট ও পড়তে পেরেছি , এ জন্য ' চোর' নামে মজার ব্লগারের কথা না বল্লেই না ।

কাউয়া -আলির যুদ্ধ মজা দেয় ।
রাজনৈতিক পোষ্ট নামক অনেক নোংরা পোষ্টও হজম করতে হয়েছে , খারাপ লেগেছে অনেক সিনিয়র ব্লগারকেও এতে সামিল হ তে দেখে।

কালপুরুষকে মিস করেছি অনেক, তাঁর পুরোনো লেখাগুলো পড়ে মনের খোরাক মেটাই।

মাসুদা ভা িট্টর লেখা মিস করেছি অনেক ।
হাসান মোরশেদ এর লেখা অনেক ভালো লেগেছে , তাঁর লেখা ভাবতে শেখায়।
কৌশিক এর ছোট গল্প ভালো লেগেছে ।
পিয়ালের মুক্তিযুদ্ধের চেতনা আমাকে মুগ্ধ করেছে।
শাহানার বেড়ালের গল্প না বল্লে সব কিছুই অপুর্ন রয়ে যাবে ।
ইমনে কষ্টের লেখা পড়ে তার কষ্ট বোঝার চেষ্টা করেছি, তাকে বোঝা একটু কষ্ট, মন তার কেথায়াু যায় তা সে নিজেই জানেন না ।
ত্রিভুজের লেখা পড়ছি , বেশ ভালো কিছু লেখা আছে তার। ধর্মে এবং রাজনীতিকে তিনি গুলিয়ে ফেলেন ।
আস্তমেয়ের লেখা পড়েছি মন দিয়ে, ছোট্ট একটা মানুষের গভীরতা আমাকে মুগ্ধ করেছে।
ভাস্কর দার চলতি বাংলায় লেখা সাবলিল কথন ভালো লেগে ছে ।
আড্ডাবাজের লেখা পড়ছি, একটু উগ্র লেখা হলেও মতা দর্শেমিল আছে আমাদের ।
রাসেল ( ........) এর লেখায় গালা গালি না থাকলে আরো উঁচুমানের লেখা হতো, তার স্পটবাদীতা ভালো লেগেছে । বলে রাখা ভালো , রাসেল (........) , আড্ডাবাজ এবং আমি সতর্ীথ ।
এস.এম.মাহবুব মোর্শেদকে ধন্যবাদ জানাতেই হয় , কারন তার মাধ্যমেই আমার বাংলায় লেখায় হাতেখড়ি।
অরুপ-মাশিদের গ্লল্প আমাকে পেছনের অনেক কিছু মনে করিয়ে দিয়েছে।
সাদিকের লেখা ভালো লেগেছে, বিশেষ করে ডায়রির মতো করে লেখা গুলোকে।
হযবারল এবং তিরন্দাজের লেখা পড়ছি এখনো ।
শুভ অনেক দিন পর স্বনামে লিখতে শুরু করেছেন।
আরিফ জেবতিক মাত্র ফুটতে শুরু করেছেন , তার লেখার স্টাইল ভালো লেগে ছে।
আরো অনেকে আছেন , যাদের লেখা আমি পড়ি সব সময়ই। তাদের কথা আগামি পর্বে থাকবে ।আজ শুধু পুরোনোদের কথাই লিখছি। তার পরো মনে হচ্ছে কার নাম যেনো বাদ পড়ে যাচ্ছে !

খারাপ লেগেছে গ্রুপিং টা কে , একদল আরেক দলের পোষ্টে কমেন্টও করেন না , করলেও ব্যাক্তিগত আক্রমন চলে আসে, গঠনমুলক সমালচনার বদলে আনেক সময় ই কাদা ছুড়াছুড়ি শুরু হয় , যা কষ্ট দেয় । অন্যের মতদশের প্রতি সম্মান প্রদশন না করা টা চোখে লেগেছে। গালা গালি বমির উদ্্রেক করেছে অনেক বারি। সিনিয়র এবং ভালো ব্লগাররা আমার মতো নতুন ব্লাগারের পোষ্টে কমেন্টও করেন না , যা অনেকটা উন্নাসিকতার কথা মনে করিয়ে দেয় । শ্রেনিপ্রথা না থাকলেও এক ধরনের শ্রেনিপ্রথা কাজ করে কমেন্ট এবং পোষ্টের বেলায় ।

বাংলার সাথে টানা 3 বছরের যে কষ্টকর বিচ্ছেদ ছিল তা কিছুটা হলেও কাটিয়ে উঠতে পেরেছি। এজন্য ধন্য আমি।

মাহবুব
ক্যানবেরা
24 ডিসেম্বর 2006

রেটিং:০.০/০
১৬টি মন্তব্য
১৪৩বার পঠিত

শুভ বলেছেন :
২০০৬-১২-২৪ ০৭:৪৯:৪৩
মাহবুব সুমন,আপনি লিখেছেন, শুভ অনেক দিন পর স্বনামে লিখতে শুরু করেছেন...।আমার সম্বন্ধে খানিকটা ভুল বলেছেন। আমি প্রায় 10 মাস হলো 'শুভ' নামেই লিখছি(হাসি)।আপনার কিছু অভিযোগের, ক্ষোভের প্রেক্ষিতে বলছি:আমি নিজেও 'বেহেশতের বড়ি পাতা' না- এইসব দোষে আমি নিজেও দুষ্ট!অন্যদের কথা জানি না, আমার কথা বলি। আগে চেষ্টা করতাম নতুন কোন একজন ব্লগারের ব্লগে মন্তব্য করতে। কিছু তিক্ত স্মৃতি আছে আমার। দেখা গেল, ওই ব্লগার আমার সদয় মন্তব্যর উত্তরে এমন কর্কশ একটা মন্তব্য করলেন- মনটা বিষাদে ছেয়ে যেত। অজস্র উদাহরণ থেকে একটা উদাহরণ দেই:একজন নতুন ব্লগারকে অনেক দিন পর যখন ব্লগে দেখলাম, আমি একটা সদয় মন্তব্য করলাম। সে উত্তর দিল, হুম। বাহ, যেন চলমান বুদ্ধির ঢেঁকি আর কি! কি আর করা- ওপেন ফোরাম, মুক্তচিন্তার লেবেনচুষ আমাদের যে মুখে(হাসি)।আরও সমস্যা আছে। দেখা গেল নতুন ব্লগার হিসাবে মন্তব্য করলাম- আসলে তিনি নতুন না মোটেও, আমারও সিনিয়র- নতুন একটা নিক...!তো, এইসব কারণে পরে আর মন্তব্য করতে ইচ্ছা করতো না। এতে কারও কোন ক্ষতিবৃদ্ধি হয়নি- কিন্তু আমার শেখার পরিধিটা ক্রমশ সংকীর্ণ হয়ে গেল।আর এটাও আমাকে ক্ষুব্ধ করে। আমি একজনের পোস্টে মন্তব্য করলাম- তিনি উত্তর দিতে আগ্রহবোধ করলেন না। এটা কখনো কখনো না হয় মেনে নেয়া যায় কিন্তু অহরহ হলে ভালো লাগে না। মনে হয়, ভুল করে একজন অন লাইন বুদ্ধিজীবীর ভুবনে দুম করে ঢুকে পড়লাম...!একজন মানুষ অন্য একজন মানুষের প্রতি মমতার হাত বাড়ালো আর তিনি অন্য দিকে তাকিয়ে কপাকপ করে জ্যোৎস্না খেতে থাকলেন। বেশ, তিনি সরষের তেলের মতো গায়ে জ্যোৎস্না মাখুন, জ্যোৎস্নায় সাতার কাটুন- আমার কি আসে যায়. ..!
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৪ ১২:১৭:৩০
মা. সুমন ঃ-বিদেশ কেমন লাগে ? দেশের প্রতি অনুভুতি টা এখন কেমন ? ... 2 মাসে দেখি খুব ভালো ভাবেই পর্যবেক্ষন করেছেন।
রাগ ইমন বলেছেন :
২০০৬-১২-২৪ ১৯:০৩:১৭
হা হা হা হা।মিয়া, চামড়া মোটা করেন! অনেকেই ব্যস্ত। সবাইকে হামবড়া ভাবার কারন নাই! আগে নিয়ম করে নতুনদের লেখা পড়তাম,আমার নীতি ছিল,নতুনদের উৎসাহ দেওয়া উচিত।কিন্তু এখন সময় অনেক কিছুওই কেটে ছেটে দিয়েছে। এখন মন্তব্য দিতে গেলে নিজের লেখা দেওয়া যায় না।নিজের তাগিদে লিখে যান। মন্তব্য তো কনফারমেশন,নট ভালিডেশন !!!
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৪ ১৯:১৯:২৩
আমারো এইখানে দুই মাস হয়েছে। আমি এই ব্লগের লেখাগুলো পড়ে এত মুগ্ধ যে আমার নিজের লেখার কোন ইচ্ছাই নাই। এখন শুধু কমেন্ট করি।তাতেই মজা।পাঠক হিসেবেই আমি খুশী।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৪ ১৯:২৯:৫৬
এত কাঠ খড় পুড়িয়ে লিখলাম তাতে কোন মন্তব্য আসলনা, এটা একটু খারাপই লাগে। তবে ভাল কিছু লিখলে, মানে অন্যের ভাল লাগলে যে দু একটা মন্তব্য আসে ভালই লাগে। আগে মন্তব্যের জন্য বসে থাকতাম এখন আর থাকিনা।
শাহানা বলেছেন :
২০০৬-১২-২৪ ১৯:৪৬:১৪
আরেহ, এই পোস্টে আমার বিড়াল আছে!! তাহলে মন্তব্য করা যায় (শ্রেনীকরণ শুরু করেছি)। আপনার কথা গুলো সত্যি আসলেই কিছুদিন ব্লগে থাকলে একটা শ্রেনীকরণের গন্ধ পাওয়া যায়। তারপরও ভালো লেখাও প্রচুর হয়... মাঝে মধ্যে আপনার মতন কেউ কেউ যখন যোগ দেয় তো সোনায় সোহাগা।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৪ ২০:০৭:৫৯
মাত্র 2 মাসেই এমন চমৎকার বিশ্লেষণনামা লিখেছেন। আপনার সাহসের প্রশংসা করতেই হয়।অন্যের ব্লগে মন্তব্যের ব্যাপারে শুভ ভাইয়ের কথাগুলো আমারো কথা। সাথে থাকে মন্তব্য ডিলিটের ভয়। কেউ কেউ আছেন, লিখার গঠনমূলক সমালোচনা সহ্য করতে পারেন না। এত কষ্ট করে লিখা পড়ে তারপর মন্তব্য দেই। এক ক্লিকেই হাওয়া! আমি নিজে যখন ব্লগে ঢুকি, অনেকে মহাবিরক্তি এবং সন্দেহভরা চোখে তাকিয়ে ছিলো। জুনিয়রদের চটাং চটাং কথায় আমরা একখনো অভ্যস্ত হয়ে উঠিনি । কিন্তু ওভারঅল প্রায় সবাই-ই অ্যাকসেপ্ট করেছে। নোতুন যারা আসে, তারা যদি শুধু একটা লিখা দিয়েই ভাবে যে, সবাই পড়বে, সেটা ভুল। তাদেরকেও অন্যের লিখা পড়তে হবে। পাবলিক ইন্টারেকশনে যেতে হবে।আমি এখনো মনে হয় ততোটা পুরোনো হইনি। তারপরেও সবার লিখায়ই কমেন্ট করি। নোতুনদের লিখায় পজিটিভ দিকগুলোর প্রশংসা দিয়ে শুরু করি। তবে সবচেয়ে মজার ব্যাপার হলো, নোতুন নিকে পুরাতনেরা। দেখা গেলো, কেউ আসলো, আমি মহা উৎসাহে তাকে স্বাগতম জানালাম। কিন্তু উনি আমার স্বাগতমের উত্তর দিচ্ছেন না। এনিওয়ে, সবকিছুর পরে আমি চেষ্টা করি (মন্তব্য ডিলিট খাওয়ার ভয় থাকলেও) সবার লিখা পড়ে ভালোলাগা/ মন্দলাগা প্রকাশ করে। চোর চুপ থাকার অর্থ গ্রুপিং না; সময়ের শর্টেজ।---আপনার বিশ্লেষণ সম্পর্কে তেমন কিছু বলছি না। আপনি চোখকান খোলা মানুষ হলে সময়ের সাথে আপনার বিশ্লেষণ আপডেট হবেই। হয়তো একদিন দেখা যাবে, রাসেলের গালিগুলোর মর্মার্থ অন্য সবার চাইতে আপনিই সবচেয়ে বেশি বুঝছেন; কিংবা আস্তমেয়ের পরিপাটি ধার্মিক মুখোশের আড়ালে তার রাজনৈতিক দিকটাই আপনার কাছে মূখ্য হয়ে ওঠবে। সবকিছুই সময়ের ফাংশান।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১১:২৩:৫৮
বছর শেষের আগে আগে আমিও এমন একটা লিখার পরিকল্পনা করতেছিলাম। কিন্তু গণপিটুনীর ভয়ে পিঠটান দিলাম।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৫ ১১:২৮:৩৪
কন কি চোরদা? আপনে যদি পিঠটান দেন তাইলে আমরা যামু কই? তাড়াতাড়ি লেখেন, ঈদে বাড়ি যাওয়ার আগে পড়তে চাই।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৭ ১৯:৩০:৪২
শুভ এবং চোরের সাথে সহমত পোষণ করছি। আর ভালো লেখা চোখে পড়লে তা পড়তে নতুন পুরাতন বিবচার করিনা। এ নিয়ে অনেক কথা বলা যায়....আশঅ আরো অনেকদিন থাকবেন...
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৮ ১৪:৪৫:৫৬
মাহবুব,এই লেখাটা আমার আগে পড়া হয়নি। খুব চমৎকার অ্যানালাইসিস। তবে জামাত শিবিরের বিরুদ্ধে লিখলে বুঝি উগ্রতার গন্ধ পাওয়া যায়? তবে যাই বলেন না কেন কাঁটা দিয়েই কিন্তু কাঁটা তুলতে হয়? ভাল থাকবেন। আর হাত খুলে লিখে যান!!! ধন্যবাদ।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৮ ১৪:৫২:২৮
হ চুর ভাই লেখেন। গনপিটুনি আসলে ছালা, চট, বস্তা সব সাপ্লাই দিমু নে। আদমজী বন্ধ তো কী হইছে আমাগো টাটা দাদারা আছে না!
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৮ ১৫:০১:০৭
আমি সময় পাই কম। তারপরও যতটা পারি, মন্তব্য করি, সবার লেখাতেই। তবে আমার অনুবাদে বেশী মন্তব্য আশা করে হতাশ হয়েছি।
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৯ ০৭:৫১:০৯
@শুভ ,ভুলটা আমারি , আমি ভেবেছিলাম আপনি ব্লগে অন্যনামেও লিখেন , আমার ভুল ভাংগানোর জন্য ধন্যবাদ , আমার প্রতিটা পোষ্টে আপনার প্রতিটা কমেন্ট আমার উৎসাহ । ধন্যবাদ।
@ চোর , আপনার সমর্্পকে আমার বলার ভাষা নাই , এক কথায় ঝাককাস...আপনার মতো আমিও এখন অন্যদের পোষ্ট পড়ি এবং কমেন্ট করার চেষ্টা করি ।আমি মানুষটা সামান্য হলেও একটা এথিকস মেনে চলার চেষ্টা করি , রাসেলের লেখা উঁচুমানের হলেও বা তার মতার্দশের সাথে আমার মিল থাকলেও তার অশালীন শব্দ ব্যব হারের বাহুল্য বা নিজেকে অন্যকিছু ভাবা কে আমি পছন্দ করি না । রাজনৈতিক ভাবে আমি চরম জামাত-রাজাকার- মৌলবাদে র চরম বিরোধী।
@ঝড়ো হাওয়া , বিদেশ আমার কাছে গলার কাঁটার মতো, গিলতেও পারছি না আবার বের করতেও পারছি না ।
@আড্ডাবাজ ভাই ,বড় ভাই হিসাবে মাপ করে দিয়েন , আমার প্রতিটা লেখা পড়া এবং উৎসাহ দেবার জন্য ধন্যবাদ ।
@তীরন্দাজ , দূঃখিত আমি কখনই আপনার কোনো অনুবাদ পড়ি নাই , কিন্তু কথা দিচ্ছি পড়ব এবং আমার মতামত দিব।
@ রাগ ইমন , আমি কনফারমেশন বা ভেলিডেসনের জন্য লেখি না, নিজের আন ন্দ এবং মনের ভাব অন্যের সাথে শেয়ার করার জন্য লিখি । জানি সবাই অনেক ব্যস্ত , তার পরো অনেকে পড়েন , অনেক পড়েন না ।হামবড়া ভাবছি না কাউকেই , আপনাকেতো অবশ্যই নয়, কি বলেন সিসটার ?
@ শাহানা ও মৃন্ময় ,ধন্যবাদ অনেক ।
@ মেন্টাল ,আসেলেই মেন্টাল ।
@ধুসর ,ধন্যবাদ।
অতিথি বলেছেন :
২০০৬-১২-২৯ ০৭:৫৪:১১
আপনি কি ব্লগে দুই মাস, না তার ও বেশী দিন ধরে পড়ছেন।মাসুদা ভাট্রি র লিখা পড়েছেন বলে মনে হলো।
মাহবুব সুমন বলেছেন :
২০০৬-১২-২৯ ০৭:৫৯:২৮
স্বরহীন , মাসুদা ভাট্টির লেখা আমি ব্লগে ছাড়াও অন্য যায়গায় পড়েছি , আর এখানে আমি 2 মাস বয়সি শিশু !

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।