বুধবার, ১৮ এপ্রিল, ২০০৭

নির্বাসন ও রাজনীতি

নির্বাসন ও রাজনীতিবর্তমান নির্বাসনমূখী রাজনীতি পাকিস্তানের জেনারেল মোশারফের কথা মনে করিয়ে দিচ্ছে। পাকিস্তানের সাথে বাংলাদেশের পার্থক্য হলো সেখানে উর্দিধারীরা ক্ষমতার দৃশ্যপটে ছিলো আর এখানে তা পর্দার আড়ালে ।

অন্তবর্তিকালীন সরকার নামক নপুংসক সরকারের পেছনে সামরিক বাহিনীর ক্ষেমটা নাচ আমরা গত কমাস ধরে বেশ মজার সাথেই দেখে আসছি । গনতন্ত্র প্রতিষ্ঠানের নামে দেশ আস্তে আস্তে এগিয়ে যাচ্ছে সিভিলায়ীত সামরিক শাসনে। সুষ্ঠ নির্বাচন ও গনতন্ত্র প্রতিষ্ঠার কথা বলে ক্ষমতা দখল করলেও সেই প্রতিস্রুতির ধারে কাছে এখন তাদের দেখা যাচ্ছে না। দূর্নীতি দমনের নামে শুরু হয়েছে ধরপাকরের খেলা। পর্দার আড়ালে শুরু হয়েছে নতুন রাজনৈতিক দক গঠন না জাতীয় সরকার নামক জনমানুষ সমর্থন হীন সরকার প্রতিষ্ঠার নোংরা খেলা।

" সংবিধান " আছে কি সেটাই এখন প্রশ্ন । সেটা হয়তো কাগজে-কলমে রয়েছে, বাস্তবে তার প্রতি সম্মান আদৌ দেখানো হচ্ছে বলে মনে হচ্ছে না। অবশ্য সামরিক শাসনে ( সে সে রূপেই আসুক না কেনো ) এটা আশা করা বেকুবি।

এখনে দেখা যাচ্ছে নির্রবাসনে পাঠানোর খেলা। শেখ হাসিনাকে দেশে আসতে দেয়া হচ্ছে না। বেগম খালেদা জিয়াকে দেশ থেকে ওমরাহর নামে সৌদি বাদশাহর অতিথি বাননোর বন্দোবস্ত প্রায় চুড়ান্ত। খালেদার অবস্থা ঠিক জেনো নওয়াজ শরীফ আর শেখ হাসিনা বেনজির ভুট্টা ।

দূর্নীতি দমনের নামে যে সকল রাজনৈতিক নেতাকে জেলে পোরা হয়েছে তাদের বিরুদ্ধে এখন পর্যন্ত তেমন বিশাল বড় কোনো অভিযোগ আনতে দেখা যাচ্ছে না । দেয়া হচ্ছে ১ মাসের আটকাদেশ। দেশ থেকে পাচার হওয়া লক্ষ কোটি টাকা ফেরত আনার কোনো চেষ্টা চোখে পড়ছে না।

আদালত কেনা যায় আজকাল। সেটা নিম্ন হোক আর উচ্চ আদালত । এ কেনা বেচার দাস হয়ে বিচারকের আত্মাও বিক্রি হয়ে যাচ্ছে এখন। তাদের কাজ এখন উত্তর পাড়ায় লেখা আদেশে সই করা।

আজ খবরের কাগজে দেখা গেলো তারেক জিয়ার আটকাদেশের বৈধতা নিয়ে রায় ঘোষনা করা হবে। সেটা অবৈধ ঘোষিত ( আত্মা বিক্রি ) হলে বেগক খালেদা তাকে নিয়ে ওমরাহ করতে সৌদি আরবে চলে যাবেন এবং পরবর্তিতে চিকিৎসা নেবার উসিলায় সেখানে থেকে যাবেন। এখানে যে বিচার কার্য চলছিলো সেটার কি হবে ? তা হলে দেশ থেকে পাচার হওয়া টাকা কি ফেরত আসবে?

দেশের অর্থনীতির আদৌ কোনো পরিবর্তন দেখা যাচ্ছে না। দেখা যাচ্ছে না কোনো পরিবর্তন। দেশ আল্লাহ চালায় এ কথাই বার বার মনে হয়।

পুরান লোকেরা একসময় দেশে বিপ্লবি হয়ে ফেরত আসবে যখন নতুন লোকেরা পুরান মাল হয়ে যাবে। এ ধরনের রাজনৈতিক খেলা তো অতীতকাল থেকেই চলে আসছে। সে দিনের অপেক্ষায় রইলাম।

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।