শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৩

আমি একজন ভোক্তা


আমি একজন ভোক্তা, সস্তায় ভালো জিনিস কোথায় হতে পাওয়া যায় সেটা কেনার সময় মাথায় থাকে। আগে সস্তা "মেইড ইন চায়না" কিনতাম, হালে "মেইড ইন বাংলাদেশ"। বিদেশে বসে দেশী জিনিস পাচ্ছি, গর্ব বোধ হয়। এখনো দেশে তৈড়ি একটা টি শার্ট পড়ে আছি। বার বার চোখে ভেসে উঠছে আগুনে পোড়া মানুষটির মুখ, ধসে পড়া বিল্ডিং এর নিচে চাপা পরা মানুষটির পা। জীবনের দামে কেনা সস্তা কাপড় পড়ে এখন আর গর্ববোধ হচ্ছে না, ধীরে ধীরে বিবেকশুন্য রোবটে পরিনত হচ্ছি। 

রাতে ঘুম হয়নি, দুঃস্বপ্নে বার বার ঘুম ভেঙেছে। ইন্টানেটে খবরের কাগজগুলো পড়তে পারছি না। ফেসবুকে সবার স্ট্যাটাসগুলো বার বার বুকের মাঝে আঘাত হানছে। অক্ষম ক্রোধ - অসীম হতাশায় মনটা প্রচন্ড বিষন্য হয়ে আছে। মানুষের জীবন এখন সংখ্যায় মাপা হয়, সংখ্যাটা যত বড় হয় গুনগত মান ততই বেরে যায়। আর এই জীবনটা যদি হয় গরীব মানুষের তবে সেই জীবনের মূল্য শুন্য থেকে শুন্যতর হতে থাকে।

একদল পশুর লোভের বলি হয়ে আগুনে পোড়া - ভবন ধসে পড়া - পায়ের নিচে  চাপা পড়া মৃত্যুগুলো আমাদের হৃদয়ে আঘাত হানে, ঘটনা বহুল দেশে নিত্য নতুন ঘটনায় সেগুলো চাপাও পরে যায়। যে গার্মেন্টস মালিকের লোভের বলি হয়ে এসব মানুষ  মারা যায়, যে সরকারী কর্মচারীর ঘুষের লোভে মৃত্যুর মিছিলে সংখ্যা বারে , ক্ষমতার রাজনীতির নোংরা স্বার্থে বিচারের বাণী চাঙে বসে হাসে সে দেশ আমার না, এ দেশের স্বপ্ন আমি দেখি না। জীবনের দামে কেনা ডলার আমি চাই না।

আমি ভোক্তা ভোক্তাই রয়ে যাই, জিনিসটা কোথা হতে জীবনের মূল্যে কেনা হয়েছে সেগুলো নিয়ে মাথা ঘামাই না আর।  আমি শ্রমিক নই, স্বজন হারানোর কস্ট আমার হয় না। আমি গার্মেন্টস মালিক নই, লোভের পাপের ভাগীদার আমাকে হতে হয় না। আমি একজন ভোক্তা।

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।