সোমবার, ২৪ অক্টোবর, ২০১১

খুব সহজেই আমরা মেনে নেই

মরা যারা স্বেচ্ছায় বা একান্ত বাধ্য হয়ে প্রবাস জীবন বেছে নিয়েছি তাদের জীবনটা আসলে শুরু হয় এদেশে জন্ম নেয়া অন্য যে কারো ২০/২৫ বছর পরে থেকে। আসলে বলতে চাচ্ছি এরা আমাদের চাইতে দৌড় শুরু করে ২০/২৫ বছর আগে থেকে। এটা আসলে যারা পড়াশোনা করতে এসে থিতু হয়েছে তাদের জন্য। যারা দেশের প্রতিস্ঠিত জীবন ছেড়ে বা নতুন করে জীবন শুরু করবার জন্য বিদেশে এসেছে তাদের দৌড় শুরু করতে হয় আরো পর থেকে।

প্রবাস জীবনের প্রথম অবস্থার ধাক্কা সামলে যখন কিছুটা স্বস্থির নিঃশ্বাস ফেলবার ফুসরত মেলে তখন এক সময় আমরা আবিস্কার করি নতুন কিছুর। পড়াশোনা বা অভিজ্ঞতায় অনেক এগিয়ে থেকেও চাকুরি করতে হয় বয়সে ছোট কারো নিচে। সময়ে নিজ অবস্থান বদলালেও সেই কমবয়সী মানুষটিরও অবস্থান বদলে যায়। হাজারো যোগ্যতা  থাকা সত্বেও অনেক সময় সেই যোগ্যতার পুরুস্কারও মেলে না। অনেকে হয়তো আমার সাথে একমত হবেন না। একবার নিজের অবস্থানের সাথে যা হওয়া উচিৎ ছিলো সেটার একবার তুলনা করুনতো !

পোস্টের শীরোনামে যাই থাকনা কেনো বাস্তবতা কিন্তু অন্য কথা বলে। খুব সহজেই আমরা এসব মেনে নেই,  আসলে মেনে নিতে বাধ্য হই। দেশে থাকতে সংখ্যালঘুদের বৈষম্যের শিকার হবার কথা শুনেছি, উপলব্ধি করিনি। এখন নিজে বা আশে পাশের অনেককে এর মাঝ দিয়ে যেতে দেখে উপলব্ধি করছি হাড়ে হাড়ে। বৈষম্যের শিকার হওয়া বড্ড কস্টের। সেটা বর্ণের দোষ দেই বা অন্য যে কিছুরই দোষ দেই।

1 টি মন্তব্য :

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।