রবিবার, ২৬ অক্টোবর, ২০০৮

প্রথম আলো ব্লগ নিয়ে অল্প কিছু কথা

সামহোয়্যার ইনের " বাঁধ ভাঙার আওয়াজের" মাধ্যমে বাংলা ব্লগিং এর যে সুচনা হয়েছিলো তারই ধারাবাহিকতায় প্রথম আলো ব্লগের আগমন। সামহোয়্যারইনের পথ ধরে সচলায়তন, প্যাঁচালী , আমার ব্লগ, নির্মান ব্লগের আগমন। হয়তো ভবিষ্যতে আরো ব্লগিং প্লাটফরম আসবে।

প্রথম আলো ব্লগের আগমনকে আমি বাংলা ব্লগিং এর আরেকটি ধাপ এগিয়ে যাওয়া বলেই মনে করছি। এর আগমনে  নতুন ধারার সুচনার সাথে সাথে হয়তো একটি সুস্থ্য/ অসুস্হ্য প্রতিযোগীতাও শুরু হবে ব্লগগুলোর মাঝে। যে ব্লগ ব্লগারদের বেশী সুযোগ সুবিধা দেবে, স্বাধীন মত প্রকাশে বাধা হয়ে দাঁড়াবে না সেই ব্লগ ততই জনপ্রিয়তা পাবে এবং টিকে যাবে। এটাই যুগের চাহিদা ও নিয়ম।

অনেকেই এর নীতিমালা সম্পর্কে কঠোর ও তীর্যক সমালোচনা করছেন। আমার নিজের কাছেও এটাকে বড্ড কঠিন ও হাস্যকর নীতিমালা মনে হয়েছে। নীতিমালা কাগজে কলমে থাকলেও এর প্রয়োগের উপরই এর সফলতা ও স্বার্থকতা নির্ভর করে। ব্লগের বিভাগীয় সম্পাদক হিসেবে মাহবুব মোর্শেদ যদি ব্যক্তিগত আক্রোশ বা পছন্দ-অপছন্দের উপর নির্ভর করে কোনো স্বীদ্ধান্ত দিয়ে থাকেন সে ক্ষেত্রে তার দায়ভার একান্তই তার ও এটার উপরও ব্লগের সফলতা বা বিফলতা নির্ভর করবে। নীতিমালার ক্ষেত্রে এটা বলতে পারি, ভবিষ্যতে ব্লগারদের মতামত ও পরিস্থিতির উপর নির্ভর করে এর পরিমার্জনা অবশ্য আবশ্যক।

ব্লগস্ফিয়ারের অনেকের মাঝেই প্রথম আলো ব্লগ সম্পর্কে এক ধরনের বিবমিষা ও বিতৃষ্ণা লক্ষ্য করলেও সুকৌশলে এর ভবিষ্যত প্রভাবকে এড়িয়ে যাওয়ার প্রবনতা লক্ষ্য করছি, যেটা আমার চোখে লাগছে। অনেকের কাছেই ব্যক্তি মাহবুব মোর্শেদের প্রতি আক্রোশ এবং হিংসা কাজ করছে। অনেকের কাছেই ইগো সমস্যা ও প্রথম আলো ব্লগে লিখতে না পারার সম্ভাবতাও কাজ করছে। অনেকেই জিনিসটাকে পুরোপুরি ব্যক্তিগত হিসেবে নিয়ে তা সামস্ঠিক হিসেবে দাঁড় করাবার চেস্টায় রত। যেটা হাস্যকর লেগেছে।

প্রথম আলো ব্লগের কাছে সবচাইতে বড় প্রত্যাশা " মত প্রকাশের পূর্ন স্বাধীনতা"। ব্লগে দেশের রাজনীতি বা সরকারের এবং যেকোনো বিষয়ে মত প্রকাশের পূর্ন স্বাদীনতা এবং অবশ্যই সমালোচনা করার পূর্ন স্বাধীনতা থাকতে হবে। ব্লগের মাধ্যমে দৈনিক প্রথম আলো পত্রিকার সমালোচনা আসলেও সেটার প্রতি মর্যাদা দিতে হবে। এসব না করে এসব সমালোচনাকে গলাটিপে মেরে ফেলে আরেকটি অচলায়তনে পরিনত করলে সেটার ফলাফল কখনোই ভালো হবে না। ব্লগের ভবিষ্যত অনেক কিছুর উপরই নির্ভর করছে।

হাঁটি হাঁটি পায়ে পথ চলা "প্রথম আলো ব্লগের" শুভকামনা করছি। এর পেছনে যারা আছেন তাদেরও শুভকামনা।

২টি মন্তব্য :

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।