সোমবার, ২ জুলাই, ২০০৭

রাম আমার ভাই, রহিম আমার ভাই


বেশ কিছুদিন আগে ব্লগার ত্রিভুজের পোস্টে দেখলাম অমুসলিমদের ভাই বলতে তার মহা আপত্তি ! এটা নাকি ইসলামে আছে !! অমুসলিমদের সাথে বন্ধুত্ব করা যাবে না , ভাই বলা যাবে না...ইত্যাদি ইত্যাদি। ওই বক্তব্য তার পোস্টে দেখলেও অন্য আরো অনেক জায়গায় ওরকম নোংরা ও বাজে কথা আমি আগেও শুনেছি।

কাঠমোল্লাদের কাছ থেকে ওরকম কথা শুনলেও এবার একজন শিক্ষিত মানুষের কথায় আমি বেশ অবাক হয়েছি। কষ্টও লেগেছে এই ভেবে যে, শিক্ষা মানুষকে পরিবর্তন করতে পারলেও প্রকৃত শিক্ষার অভাব মানুষকে কতো পরিবর্তিত করে দেয়। সাথে যদি যোগ হয় ধর্মের অন্ধতা ; তাহলে তো সোনায় সোহাগা। তার প্রকৃষ্ঠ উদাহরন সেই ব্লগার।

একবার তাকে দেখেছি আরেকজন ব্লগার আশরাফ রহমানের পোস্ট " হলোকাস্ট , একটি মিথ্যাচার " এ জাতীয় পোস্টে সহমত প্রকাশ করতে !! আজব সব মানুষ।

এ লেখা কোনো নির্দিষ্ট ব্লগারকে উদ্দেশ্য করে নয় বা তার নিন্দা করে নয়। এ লেখা কিছু মানুষের চিন্তা -চেতনার সীমাবদ্ধতা ও কূপমন্ডুকতাকে ধরিয়ে দেবার জন্যও নয়। এ কাজটি করার জন্য আরো অনেকে রয়েছেন । আর আমার ক্ষুদ্্র গ্যান এ এটা সম্ভব ও নয় বলে আমি তা করছিও না।

এক.
ইসলামের কিছু কিছু জিনিস আমাকে আকৃষ্ট করে, কিছু কিছু আমার মনে প্রশ্নের উদ্্রেক করে। ইসলাম সম্পর্কে আমার জানা খুবি কম । না জেনে আমি কিছু বলতেও চাচ্ছি না। তবে এটাই বলতে পারি, যদি ইসলামে এ ধরনের কিছু থেকেও থাকে তার পরিপূর্ন ব্যক্ষা আশা করতে পারি ওই ব্লগারের কাছে থেকে। তার পরও সে বা তারা যদি এ মতে অটল থাকে তবে তাদের প্রকৃত রুপ টা আবার প্রকাশিত হবে। হয়তোবা অতীতে হয়েছে , আবারো হবে।

ইসলামকে নিয়ে নানা রকম ব্যাক্ষা বা মত আছে , শুধু একশ্রেনীর মানুষের লেখা বা মত দেখে ইসলাম কে বিচার করার পক্ষাপাতী আমি নই। এ রকম ফ্যানাটিক অন্য সব ধর্মেও রয়েছে। এরা যুগে যুগে ধর্মকে
ব্যবহার করে এসেছে তাদের ক্ষুদ্্র ও নোংরা স্বার্থে। এখনো করছে। তবে এদের সমলোচনা করতে গিয়ে ইসলামকে আক্রমন করে কথা বলাটাকে আমি ঠিক সমর্থন করি না কখনই। এটা ইসলামে বিশ্বাসিদের অনুভূতিতে আঘাত হানে এটা আমরা অনেক সময়ই ভুলে যাই।

--------------------
দুই.
ছোট বেলা থেকেই ধর্ম পরিচয়ের ভিত্তিতে কাউকে বন্ধু বানাই নি বা বন্ধুত্বও ভাঙিনি । পরিবার বা শিক্ষকদের কাছ থেকেও এরকম শিক্ষা পাইনি। এজন্য 'রাম' যেমন আমার বন্ধু, 'রহিম' ও আমার বন্ধু।

ধর্ম পরিচয়ের চাইতে মনুষত্ব আমার কাছেই আমার কাছে বড় সব সময় , আশা করছি সেটা সারাজীবন থাকবেও।

তাদের দূগর্াপূজায় যেমন সাদরে আমন্ত্রন পেেেয়ছি তেমনি তাদেরও দাওয়াত করেছি ঈদে। আনন্দের সাথে পূজার উৎসবে যেমন অংশগ্রহন করেছি তেমনি তাদের দেখেছি ঈদের আনন্দে আমার সাথে শরিক হতে। ধর্ম পরিচয় তো কোনো ক্ষেত্রেই বাধা হয়ে দাঁড়াতে পারে নি !?

আমার ধর্ম আমার কাছে, তার ধর্মতার কাছে। এটাই সব সময় মেনে এসেছি। সম্মান করে এসেছি তাদের ধমর্ীয় বিশ্বাস কে, চেষ্টা করেছি তাদের ধমর্ীয় বিশ্বাস কে রক্ষা করতে সেইসব কাঠমোল্লাদের হাত থেকে।

ইসলামে যদি বলাই থাকে অমুসলিলদের সাথে বন্ধুত্ব করা যাবে না বা ভাই বলে ডাকা যাবে না তবে ইসলামের ওই নিয়ম আমি মানি না। দরকার হলে তার পূনঃ ব্যাক্ষা করতে হবে বা পরিবর্তন করতে হবে।


মানুষের জন্য ধর্ম , ধর্মের জন্য মানুষ না।

২০০৭-০৩-০৬ ০৩:৩৪:০১

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।