শুক্রবার, ৬ জুলাই, ২০০৭

বাংলাদেশের তুলনা শুধুই বাংলাদেশ


ছোট কালে ট্রান্সলেশন করতাম , "নজরুল ইজ দা বায়রন ওফ বাংলাদেশ" । এই জাতীয় আরো কিছু ট্রান্সলেশন ছিল। জানি না এখনো স্কুলের পোলাপানগো ওই জ্বালায় জ্বলতে হয় কি না।

আজকের কোনো এক বাঙলা পত্রিকায় পড়লাম " প্রাচ্যের অক্সফোর্ডঢাকা বিশ্ববিদ্যালয়ে বিদেশি ছাত্র আসছে না " এই জাতীয় একটা একটা খবর। বিদেশী ছাত্র আসছে কি আসছে না এইটা নিয়ে আমার মাথা ব্যাথা নাই। আমার কথা কেনো " প্রাচ্যের অক্সফোর্ড" বলা হবে ! এটার মধ্যে আমি একধরনের দাসত্ব মুলক আচরন খুঁজে পাই।

ঢাকা বিশ্ববিদ্যালয় তার নিজের মহিমায় উজ্জ্বল । শত সমস্যা ও দোষের মাঝে ঢাকা বিশ্ববিদ্যায়ের তুলনা ঢাকা বিশ্ববিদ্যালয়। তুলনা করা যেতে পারে গঠনমূলক দৃষ্টিতে অন্য বিশ্ববিদ্যালয়ের সাথে । তবে "প্রাচ্যের অক্সফোর্ড" জাতীয় কথা বলে বহু কাল আগের বাবু শ্রেনীর তোষন কথ্য ও লেখ্যর কথাই মনে পড়ে যায়। '

বড়িশাল বাংলার ভেনিস' , 'নারায়নগনজ বাংলার ডান্ডি ' ...এ জাতীয় বাক্য আমার কাছে প্রচন্ড বিরক্তিকর মনে হয়।

বৃটিশ প্রভুকে তেল মারা এসব বাক্য বাবুরা সৃষ্টি করলেও আমরা আজো তা মনের আনন্দে ব্যব হার করে যাচ্ছি।স্বাধীন দেশে থেকে মন মানসীকতায় সেই প্রাচীনত্বের দিকে টেনে নিয়ে যাওয়াকে আমি বাজে ভাবে দেখি। দেশ কে নিয়ে গর্বকরতে হলে এইসব দাস সূলভ আচরন বাদ দিতেই হবে।
২০০৭-০৩-০৪ ০৪:২৬:৫২

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।