শনিবার, ১৯ মে, ২০০৭

ধর্মীয়, রাজনৈতিক মতাদর্শগত ভেদাভেদ এবং আমার অনুভব

পৃথিবীর সুবিশাল পরিমন্ডলে যাবার কথা বাদ দিয়ে ব্লগ বা ফোরামের মধ্যকার ক্ষুদ্র পরিসরের অভিগ্যতা নিয়েই আমার যা কিছু এলেবেলে আলাপন।
ব্লগে ধর্ম ও রাজনীতি নিয়ে প্রচুর লেখা পড়ার সৌভাগ্য বা দূর্ভাগ্য হয় প্রায়শই। কেউ বা আস্তিক, কেউ বা নাস্তিক। কেউ বা আওয়ামী লীগ কেউ বা বিএনপি কেউবা জামতী, কেউ বা ভেগ ধরা।
কেউ বা ইসলামের জন্য জান কোরবান করতে গিয়ে আরেকজন কে কতল করতে সদা ততপর। ইসলামের কথা বলতে গিয়ে ইসলামের শিক্ষাই ভুলে যায় তারা।আবার কেউ বা ইসলামের বিরু্দ্ধে কথা বলতে গিয়ে ইসলামকেই তুলা ধুনা করতে মহা উতসাহী, নোংরা ও বাজে কথা বলতেও বিবেকে বাঁধে না তাদের।
ধর্ম নিয়ে আলোচনায় কোনোরকম আপততি নাই আমার। এটা এমন কিছু না যে এটা নিয়ে কথা বা আলোচনা করা যাবে না। বরন্চ আলোচনা ও বিতর্কের মধ্য দিয়েই সুন্দর কোনো সমাধান বের হয়ে আসে যা বিশ্বাসকে সুদৃড় করে বা ভুল সংশোধন করতে সাহায্য করে।
কিন্তু এ আলোচনায় গিয়ে তালগাছটা আমার এ নীতিতে বিশ্বাসী হয়ে চোখে ঠুলি পড়লে কোনো সমাধানতো আসেই না, অন্ধকার থেকে আরো অন্ধকার এ পতিত হয়। এ ধরনের মানুষদের জন্য করুনাই হয় মাঝে মাঝে। নিজের বিশ্বাষে আত্মবিশ্বাষী হওয়া ভালো তবে সেটা যেনো এরকম না হয় যে " আমি যা জানি সেটাই ঠিক, অন্যরা সব ভুল" !
আবার এ ধরনের আলোচনায় কিছু কিছু মানুষকে নোংরা ও বাজে কমেন্ট করতে দেখি। আলোচনায় না গিয়ে অহেতুক নোংরা কমেন্ট করতে গিয়ে তারা তাদের মনের ভেতরকার অন্ধকার দিকটাই বার বার তুলে ধরেন। নিজের নাম ব্যবহার না করে ছায়া নিক ব্যবহার করাদের মাঝেই এটা বেশী দেখা যায়, যা তাদের কাপুরষতাই প্রকাশ করে।
যারা নাস্তিক তারাও এমন ভাবে আলোচনার সুচনা করেন যে মাঝেই মাঝেই ধর্ম বিশ্বাষীদের মনে আঘাত হানে। নিজের মতবাদ প্রকাশ করার স্বাধীনতা সবারই আছে তবে তা যেনো অন্যের বিশ্বাস ও অনুভূতিকে আঘাত না হানে সেটাই লক্ষ করতে হয় সব সময়।
যারা ধর্ম নিয়ে লেখেন তাদের কিছু কিছু জনের মাঝেও একি রকম প্রবৃততি কাজ করে। যার পরিসমাপ্তো ঘটে নোংরা কাদা ছোঁড়া ছুঁড়িতে।কাজের কাজে কিছুই হয় না।
ধর্মকে রাজনীতিরে সাথে গুলিয়ে ফেলতে কিছু নরপশু সব সমস্য়ই ততপর। তারা তাদের পাপ ঢাকার জন্য ইসলামকে সব সম্যই ব্যবহার করে আসছে যা তাদের পাপতো ঢাকেই না বরন্চ ইসলামকে হেয়, বিকৃত ও বিতর্কিত করা হয় । যার জন্য ইসলামকে দায়ী করা যায় না কোনো ক্রমেই।
ধর্ম নিয়ে অনেকের মাঝেই পড়াশুনা না করেই বিশাল কিছু লেখার চেষ্টা দেখা যায়। দেখা যায় সামান্য গ্যান নিয়েই এমন কিছু লিখতে যার জন্য প্রচুর পড়াশুনা ও গবেষনার। এতে আলোচনার নামে অনেক সময়ই ফালতু কিছু কলহের স্মৃষ্টো হয়। এতে যারা জানতে চায় তার জানতে বা শিখতে চায় না।
রাজনীতি বা ধর্ম আমার কাছে ব্যক্তিগত বিষয় বলে মনে হয় অনেক সমসয়ই। তবে অনেক সময় তা সামষ্ঠিক ব্যাপার হয়ে দাঁড়ায়, ব্যক্তিগত নয়। আমার কাছে আমার বিশ্বাষ যেমন মূল্যবান একটা বিষয় তেমনি মুল্যবান হোলো অন্যের বিশ্বাসের মর্যাদা রক্ষা করে। আমি যেমন চাই না অন্য কেউ আমার অনুভূতিকে আঘাত করুক তেমনি চাই না আমি অন্য কারো অনুভূতিকে আঘাত করি।
একজন মানুষকে মানুষ হিসবে বিচার করতে কোনো বাধা নাই। ধর্ম বা রাজনীতি সেখানে বাধা হয়ে দাঁড়াতে পারে না। একজন আস্তিক একজন নাস্তিকের সাথে এক টেবিলে বসে চা খাবার মাঝে কোনো সমস্যা নাই যদি তারা তাদের বিশ্বাষকে সম্মান করতে জানে। ভিন্ন মতাবল্বী হলেই তার সাথে কথা বা সম্পর্ক রাখা যাবে না সেটাও ঠিক না।
যার যার বিশ্বাষ তার তার কাছে।যার যার ধর্ম তার তার কাছে।পারস্পরিক সম্মান প্রদর্শন করাই মুল বিষয়।
এর মাঝেই কথা থেকে যায়। একজন বর্নবাদী কি আরেক জন সভ্য ও সুশিল মানুষের সাথে বসার যোগ্য? বা একজন উগ্রবাদী ধর্মালম্বী যে ধর্মের নামে অধর্মের কাজ করতে সদা ততপর তার সাথে সপ্পর্ক রক্ষা? সোজা উততর.... না। একজন মানুষ একজন মানুষের সাথেই দাঁড়াবার যোগ্য, মানুষ নামের পশু কখনই না।-------------এতো সবের মাঝেও ব্লগের কিছু লেখকের লেখা পড়তে ভালো লাগে, চিন্তা করতে সাহায্য করে। তাদের প্রতি সম্মান প্রকাশ। নাম প্রকাশ করতে চাই না, করবোও না।
রাজনীতির কথা বল্লেও ধর্মটাকেই বেশী এনেছি।লেখাটা একান্তই ব্যক্তিগত মতামত।

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।