শুক্রবার, ২৫ মে, ২০০৭

ইট পাথরের শহরে স্বপ্ন বিলাস

স্বপ্ন পূরন না জীবন সংগ্রামের বাজারে টিকে থাকার কঠিন এক সংকল্প নিয়ে ক্যাঙারুর দেশে কোন এক সন্ধ্যায় গিয়ে হাজির হলাম। সেই সংগ্রাম যে শুরু হোলো আর তা শেষ হবার নয়। মাঝে মাঝে খুবই ক্লান্ত লাগে, নিজেকে যান্ত্রিক মনে হয়। একটা লক্ষ্য পূরন হবার পর আরেকটা লক্ষ্য স্থির করি। সাফল্যের মরিচকার পেছনে ছূঁটছি তো ছুঁটছিই।

ঝলমলে শহরের ঘুমন্ত এ মানুষটি প্রতিটি রাতেই সেই একি স্বপ্ন।
গ্রামের ছোট্ট একটা বাড়ী, ছোট্ট একটি পুকুর। নদীতে মাছ ধরছি। খুব সাধারন হাসি খুশি একটা জীবন, ছোট্ট সুখি এক সংসার।

স্বপ্ন ভেংগে যাবার পর সেই ঝলমলে শহরের কৃত্রিমতা। হাসি না আসলেও হাসি মুখে বলে উঠি " হাও আর ইউ ডুইং মাইট ? " , "নট ব্যাড" "এন্ড ইউরসেল্ফ ?"।
শুরু হয় সেই বিরক্তিকর জীবন।

মাঝে মাঝে মনে হয় মধ্যবিত্ত পরিবারে জন্ম নেয়াই পাপ।টাকার জন্য কতো যে কষ্ট। ডলার বাঁচাবার জন্য কনকনে ঠান্ডায় পাহাড়ি পথে মাইলের পর মাইলের হাঁটা। কিছু ডলারের জন্য রেস্টুরেন্টে হাঁড়ি-পাতিল-প্লেট ধোয়া। সুপার মার্কেটে ক্লিনারের কাজ করা। টিউটরশীপ করে বাড়তি কিছু ডলারের জন্য প্রফেসর কে তোষন।

টাকা চাইতে পারি না বাবা কাছে। ১ ডলারের সাথে ৫০ দিয়ে গূন করেই মনে হয় এই টাকাগুলো পাঠালে কয় মাস যে বাসার সবাইকে শুধু ডাল-ভাত খেয়ে থাকতে হবে। আর চাওয়া হয় না টাকা। টেলিফোনে মা জিগ্যেস করে " বাবা তুমি কি দিয়ে খেয়েছো আজ?" নুডলস দিয়ে রাতের খাবার সেরে কষ্ট মাখা মুখে হাসি মাখা বলি " আম্মু, আজ গরুর মাংস দিয়ে ভাত খেয়েছি, সাথে ছিলো সালাদ"।

কনকনে ঠান্ডায় কাজ শেষ করে বাসে জন্য অপেক্ষা। সামনে দিয়ে দামি গাড়ি হাঁকিয়ে চলে যায় স্বদেশী কোনো ছেলে। চেয়ে চেয়ে দেখি। কালো টাকার কতো ক্ষমতা ! মনে মনে বলি ,আব্বু তুমি কেনো ঘুষ খেলে না এদের মতো। তাহলে আজ আমাকে আর কাজ করতে হতো না। মন দিয়ে পড়াশোনা করতে পারতাম। আরো ভালো রেজাল্ট করতে পারতাম।

দেশী লোক এড়িয়ে চলেছে, যদি কিছু ডলার ধার নেই তাদের কাছ থেকে। আজ তারাই বড় মুখ করে বলে , সেদিন কেনো এলে না আমার কাছে। কতোদিন শর্ষে বাটা দিয়ে একটুকরো ঈলিশ মাছ খেতে ইচ্ছে হয়েছে। দাওয়াত দিয়ে কেউ বলে নি, ' খেয়ে যাও ঈলিশ, তোমার ভাবি রান্না করেছে ।' আজ তারাই দাওয়াত দেয়।

তাদের কাছ থেকেতো সাহয্য চাইনি কোনোদিন। টাকার অভাবে না খেয়ে থেকেছি তবুওতো ১টা ডলারও ধার চাইনি। আত্মতৃপ্তি লাগে যখন ভাবি, কারো সাহায্য ছাড়াই এতো দূর এসেছি। উপরে আল্লাহ , নীচে আমি। কঠিন এক সংকল্প।

ব্লু কলার, হোয়াইট কলার বুঝি না।
বুঝি সংগ্রামে টিকে থাকা। পড়াশোনা শেষ করেছি, ভালো কাজ করি, ভালোই উপার্জন করি। আত্মতৃপ্তিতে ভুগি না তবুও, আরো চাই। চাবার যেনো শেষ নেই। আয়নায় বাঁধানো দেয়াল ঘেরা এক জীবন। বাবা-মার স্বপ্ন পূরন, ছোট বোনের আবদার, ব্উয়ের শখ পূরন, ছোট ভাইয়ের চাওয়া পূরন করতেই হবে যে, সাথে নিজের স্বপ্ন।

ছোট্ট গাঁয়ের সেই স্বপ্ন কি পূরন হবে ?
নাকি আর দশটা মানুষের মতো ইট পাথরের জংগলে হারিয়ে যাবো ?
হায়রে জীবন।

কোন মন্তব্য নেই :

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো, সে যত তিক্তই হোক না কেনো।
পোস্টে মন্তব্যের দায়-দায়িত্ব একান্তই মন্তব্যকারীর। মন্তব্য মডারেশন আমি করি না, তবে অগ্রহনযোগ্য ( আমার বিবেচনায় ) কোনো মন্তব্য আসলে তা মুছে দেয়া হবে সহাস্য চিত্তে।